রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

সান্তাহার-রহনপুর রেলপথ বাস্তবায়নের দাবিতে মানববন্ধন


প্রকাশিত:
৬ অক্টোবর ২০২১ ২৩:০০

আপডেট:
৭ অক্টোবর ২০২১ ০১:৪৩

ছবি: মানববন্ধন

পশ্চিমাঞ্চল রেলের অধীন সান্তাহার-রহনপুর রেলপথ প্রকল্প বাস্তবায়নের দাবি জানিয়েছে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ। একই সঙ্গে প্রস্তাবিত উত্তর রাজশাহী সেচ প্রকল্প নিয়ে ষড়যন্ত্র বন্ধেরও দাবি জানিয়েছে রাজশাহীর এই সামাজিক সংগঠনটি।

বুধবার (০৬ অক্টোবর) সকালে রাজশাহী নগরীর সাবেহ বাজার জিরো পয়েন্টে আয়োজিত মানববন্ধন-সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়। এ কর্মসূচিতে রাজশাহীর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি লিয়াকত আলীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, সিনিয়র সাংবাদিক আকবারুল হাসান মিল্লাত, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. আবদুল মান্নান, সাংগাঠনিক সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান প্রমুখ।

বক্তারা বলেন, পশ্চিমাঞ্চল রেলপথের সান্তাহার থেকে রহনপুর পর্যন্ত ৯৯ কিলোমিটার রেলপথ প্রকল্প ১০০ বছরেও আলোর মুখ দেখেনি।

ফলে রহনপুর ও সান্তাহারবাসীর রেলপথের স্বপ্ন স্বপ্নই থেকে গেছে। এই রেলপথ প্রকল্পটি দীর্ঘ ৮ যুগেরও বেশি সময় ধরে ফাইলবন্দি।

প্রকল্পটি আলোর মুখ দেখলে উত্তরাঞ্চলের কৃষিপণ্য সহজে বিপণনের ক্ষেত্রে অবদান রাখবে। এতে অর্থনীতির প্রসার ঘটবে। এ অঞ্চল হবে আরও সমৃদ্ধ।

বক্তারা আরও বলেন, রহনপুর ও সান্তাহার রেলপথ প্রকল্পটি যুগের পর যুগ ধরে ফাইলবন্দি হয়ে পড়ে আছে। বর্তমান সরকার নানা প্রকল্প বাস্তবায়ন করছে। বর্তমানে এই প্রকল্পটি নতুন করে বাস্তবায়ন করলে এ অঞ্চলে নতুন আশার সঞ্চার হবে।

এই প্রকল্পটি বাস্তবায়িত হলে একদিকে যোগাযোগ ও অন্যদিকে পণ্য পরিবহনে সুবিধা হবে। শুধু তাই নয়, ভারত ও নেপালের সঙ্গে ব্যবসা বাণিজ্যও প্রসারিত হবে। 

সরকারের ডেল্টা প্ল্যানে থাকা উত্তর রাজশাহী সেচ প্রকল্প বাস্তবায়ন এখন সময়ের দাবি। বর্তমান প্রধানমন্ত্রীর নির্বাচনী প্রতিশ্রুতিও ছিল এ প্রকল্প বাস্তবায়ন।

প্রকল্পটি বাস্তবায়ন হলে রাজশাহী, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ জেলা তথা বরেন্দ্র অঞ্চলকে মরুময়তার হাত থেকে রক্ষা করা সম্ভব হবে বলেও দাবি করেন তারা। 

 

আরপি/এমএএইচ-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top