রাজশাহী মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

মোবাইল ডাকাতি ঠেকাতে বিকাশ এজেন্ট দের নিয়ে ওসির মতবিনিময়


প্রকাশিত:
২৭ আগস্ট ২০২১ ০৪:২০

আপডেট:
২৩ এপ্রিল ২০২৪ ১৭:০২

ছবি: মতবিনিময়

দিনের পর দিন দেশি-বিদেশিদের মোবাইল নম্বর ট্যাগ করে বিকাশ, নগদ এজেন্ট সহ অন্য মাধ্যমে প্রতারণা করে টাকা উত্তোলন করে শূন্য থেকে কোটিপতি হচ্ছে বেকার যুবকরা।  এতে হ্যাকিং পার্টির সদস্যরা আর্থিক লাভবান হলেও তাদের মাধ্যমে প্রতারিত হয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছে পরিবার প্রিয়জনের কাছে টাকা পাঠানো লোকজন।

এছাড়াও প্রতারক চক্র নগদ কিংবা বিকাশ নম্বর হ্যাক করে ওই নম্বরে থাকা নম্বরে থাকা টাকা উত্তোলন করছে। র‌্যাব পুলিশের হাতে প্রতারক চক্রের সদস্যরা গ্রেফতার হলেও অনেকেই থেকে যাচ্ছে অধরা। তাদের বিরুদ্ধে মামলা হলেও জামিনে বের হয়ে এসে আবারও তারা আগের সেই হ্যাকিং কাজে জড়িত হয়ে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা। তাদের এসব কাজের প্রতিরোধ গড়ে তুলতে বাঘা উপজেলার বিকাশ ও নগদ এজেন্টদের নিয়ে মতবিনিময় সভা করেছেন বাঘা থানার অফিসার ইনচার্জ সাজ্জাদ হোসেন। 

বৃহস্পতিবার মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন উপজেলার ৩০৪ জন এজেন্ট। মতবিনিময় কালে ওসি বলেন, এটা হচ্ছে মোবাইল ডাকাতি। আগে ডাকাত দলের সক্রিয় সদস্যরা বাড়ি কিংবা রাস্তাঘাটে অর্থ-সম্পদ লন্ঠন করতো এখন তথ্যপ্রযুক্তির যুগে অপরাধী চক্র মোবাইল ডাকাতি করে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা। এভাবে শূন্য থেকে কোটিপতি হয়ে যাচ্ছে অনেকেই। আর্থিক ক্ষতিগ্রস্ত হচ্ছে মানুষ। যেকোনো মূল্যে অপরাধী চক্রের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

এজেন্টের উদ্দেশ্যে ওসি বলেন, ৩ হাজারের বেশি টাকা উত্তোলন করতে চাইলে জাতীয় পরিচয় পত্র বাধ্যতামূলক নিতে হবে। এছাড়াও কোন সন্দেহ হলে ১০০০ টাকার ক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র নিতে হবে দেখতে হবে। নিজেদের দায় এড়াতে প্রয়োজনে সন্দেহজনক লোকদের ছবি তুলে রাখতে হবে। মোবাইল ডাকাতি ঠেকাতে এজেন্টের নিয়ে এই উদ্যোগ গ্রহণ করেন বাঘা থানার অফিসার ইনচার্জ সাজ্জাদ হোসেন।

জানা যায়, মোবাইল ডাকাতি কিংবা হ্যাকিং পার্টির সক্রিয় সদস্য রয়েছে, একটি গ্রুপে সংঘবদ্ধ যুবকরা এদের মাধ্যমে অন্য কোন শহরে গিয়ে তাদের গ্রুপের সদস্যের মাধ্যমে টাকা উত্তোলন করে থাকে। কোন কোন ক্ষেত্রে হ্যাকিং করে নিজেরা টাকা উত্তোলন করে। বাঁচার তাগিদে অনেকে অভিযোগ করেন বিজ্ঞজনের মতে মোবাইলে ডাকাতি ঠেকাতে বাঘা, লালপুর উপজেলা ছাড়াও দেশের অন্য জেলা উপজেলাতেও প্রতারক চক্রের বিরুদ্ধে মোবাইল ডাকাতি ঠেকাতে একই ধরনের উদ্যোগ নেওয়া যেতে পারে। 

 

 

আরপি/এসআর-১৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top