রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

রাজশাহীতে দুই হ্যাকার গ্রেপ্তার


প্রকাশিত:
২৬ আগস্ট ২০২১ ০৪:১৬

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০৫:০৩

গ্রেপ্তারকৃত দুই আসামী। ছবি: রাজশাহী পোস্ট

ইমোর মাধ্যমে প্রতারণাকারী হ্যাকার চক্রের দুই সক্রিয় সদস্যক গ্রেপ্তার করেছে রাজশাহীর গোয়েন্দা পুলিশ। মঙ্গলবার দিনগর রাত সোয়া একটার দিকে জেলার বাঘা উপজেলার পানিকামড়া বাজার এলাকা থেকে চক্রের এ দুই সদস্যকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন- বাঘার মালিয়ানদহ এলাকার মহসিন আলীর ছেলে গোলাম রাব্বী (১৯) এবং একই উপজেলার জোতকাদিরপুর এলাকার সেলিম রেজার ছেলে মো. সাদ্দাম (২৬)।

পুলিশ জানায়, একটি প্রতারক চক্র দেশ-বিদেশে বিভিন্ন ব্যক্তির মোবাইল ফোন নম্বরের মাধ্যমে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ইমো অ্যাকাউন্টে তাদের নিজ নামের মোবাইল নম্বর ব্যবহার না করে এলাকার পরিচিত অন্য কোন ব্যক্তির এনআইডির মাধ্যমে মোবাইল নম্বর ব্যবহার করে ইমো আইডি খুলে হ্যাক করে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নিচ্ছিল। বিষয়টি জানার পর জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন প্রতারক চক্রকে ধরতে নির্দেশনা প্রদান করেন।

তার নির্দেশনায় অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) সনাতন চক্রবর্তীর নেতৃত্বে ডিবির পুলিশ পরিদর্শক মো. রুহুল আমিনসহ একটি টিম বিশেষ অভিযান পরিচালনা করে। এ সময় তিনটি মোবাইল ফোনসহ গ্রেপ্তার করা হয় প্রতারক চক্রের ওই দুই সদস্যকে।

জিজ্ঞাসাবাদে আসামীরা জানায়, পরস্পর যোগসাজসে তারা প্রবাসীসহ দেশের বিভিন্ন বয়সী মানুষের কাছে ইমো ম্যাসেনজারে বিভিন্ন অপরিচিত ব্যক্তিকে যুক্ত করে এবং বিভিন্ন ধরনের কথাবার্তা বলে তাদের ইমো আইডি হ্যাক করার জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করত। তারা প্রকৃত অ্যাকাউন্টধারীর কাছ থেকে বিভিন্ন কৌশলে ওটিপি পিন সংগ্রহ করে এবং ইমো আইডি হ্যাক করে নিজ আয়ত্তে নিয়ে বিভিন্ন ব্যক্তিদের কাছে তাদের আসল পরিচয় গোপন করে প্রকৃত অ্যাকাউন্টধারীর ছদ্মবেশ ধারন করে নিকটতম আত্মীয় স্বজনদেরকে ম্যাসেজ এর মাধ্যমে বিভিন্ন সমস্যার কারণ দেখিয়ে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা হাতিয়ে নিয়ে থাকে।

রাজশাহী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মো. ইফতেখায়ের আলম বলেন, ওই চক্রের এ প্রতারণামূলক কাজের সাথে আরো বেশ কয়েকজন জড়িত আছে মর্মে গ্রেপ্তারকৃত দুই আসামী জানায়। এ ঘটনায় তাদের বিরুদ্ধে বাঘা থানায় একটি মামলা রুজু হয়েছে।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top