রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

চারঘাটে ৪ মাসে ৭৬ জনের আত্মহত্যার চেষ্টা


প্রকাশিত:
১২ জুলাই ২০২১ ০১:০৪

আপডেট:
১২ জুলাই ২০২১ ০২:১১

প্রতীকী ছবি

রাজশাহীর চারঘাটে উদ্বেগ জনক হারে বেড়ে চলেছে আত্মহত্যা চেষ্টার প্রবণতা। গত ৪ মাসে যারা বিষপান ও গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার চেষ্টা চালিয়ে ব্যার্থ হয়েছে প্রায় ৭৬ জন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগ জানায়, উপজেলায় গত মার্চ মাসে আত্নহত্যার চেষ্টা চালায় ১৯ জন, এপ্রিল মাসে ১৮ জন, মে মাসে ২০ জন ও জুন মাসে ১৯ জন। এদের মধ্যে ৩১ জন শিক্ষার্থী। যাদের বয়স ১৫ থেকে ২৫ বছর।

তাঁদের মতে, মনস্তাত্তিক চাপ, অভাব-অনটন, দুঃখ-কষ্ট, লাঞ্ছনা এবং অপমান জনিত কারণেও দুর্বল চিত্তের ব্যক্তিরা আত্মহননের মধ্য দিয়ে মুক্তি খোঁজে। কিন্তু ১৫ থেকে ২৫ বছর বয়স্ক ছেলে-মেয়েদের বিষয়টা সম্পুর্ণ ভিন্ন। তাদের আত্মহত্যার চেষ্টায় উদ্বিগ্ন হচ্ছেন অভিভাবক মহল।

সরেজমিন পরিবার ও সহপাঠীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিষন্নতা, শিক্ষাজীবন নিয়ে হতাশা, বন্ধুত্ব সম্পর্কের মধ্যে টানাপোড়েন এবং চাকরি নিয়ে অনিশ্চয়তা-সহ প্রনয় ঘটিত ব্যার্থতার কারণে তাঁরা বিষপানে আত্মহননের চেষ্টা চালিয়েছেন।

চারঘাটে নারী ও কিশোর কিশোরীদের নিয়ে কাজ করে বেসরকারী এনজিও এনডিপি। এনডিপির সোসাল সাপোর্ট কমিটির সভাপতি সাইফুল ইসলাম বাদশা বলেন, করোনাকালে চারঘাটে আত্নহত্যা চেষ্টার প্রবণতা বাড়ছে। অধিকাংশ তরুণ-তরুণীদের আত্মহত্যার ঘটনা আবেগতাড়িত। হতাশা, প্রেমে ব্যর্থ, পরীক্ষার ফল খারাপ, বাবা মায়ের সঙ্গে ঝগড়াসহ ছোটখাটো বিষয়েই আবেগতাড়িত হয়ে অনেকে আত্মহননের পথ বেছে নেন। এ দিক থেকে নারীদের মধ্যে আত্মহত্যার হার বেশি। এর পেছনে রয়েছে আমাদের আর্থ সামাজিক অবস্থা, বাল্য বিবাহ, নির্যাতন, ইভটিজিং, যৌতুক, সমভ্রমহানি, অবমাননা, অর্থনৈতিক সক্ষমতা না থাকা ইত্যাদি।

সার্বিক বিষয়ে চারঘাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আশিকুর রহমান জানান, আত্মহত্যা চেষ্টার ঘটনা শুধু চারঘাটে নয়, এটি সারা দেশব্যাপী সংক্রমনে পরিনত হয়েছে। তিনি বলেন, বিশ্বে প্রায় ৩০ কোটিরও বেশি মানুষ বিষন্নতায় ভুগছেন। আর বাংলাদেশে বিষন্নতায় আক্রান্ত রোগীর সংখ্যা মোট জনসংখ্যার ৪ দশমিক ৬ শতাংশ অর্থাৎ ৭৪ লাখেরও বেশি। বিগত দশ বছরে বিশ্বব্যাপী এ রোগের ব্যাপকতা বেড়েছে ১৮ শতাংশ।

তিনি বলেন, নানা কারণে একজন মানুষের মধ্যে বিষন্নতা সৃষ্টি হতে পারে। এর মধ্যে পারিবারিক কলহের কারণে সবচেয়ে বেশি মানুষ বিষন্নতা, একাকিত্ব কিংবা মানসিক রোগে আক্রান্ত হন। তিনি আত্মহত্যার চেষ্টা প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধিসহ পরিবার-পরিজনকে সতর্ক হওয়ার আহ্বান জানান।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top