রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

রাজশাহীতে ডিম পাড়ার পরেও মোরগে রুপান্তরিত মুরগি


প্রকাশিত:
৪ জুলাই ২০২১ ০৪:৩২

আপডেট:
৪ জুলাই ২০২১ ০৪:৫১

ছবি: পরিবর্তিত মুরগি

রাজশাহীর দুর্গাপুর উপজেলায় চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে। একটি মুরগি চারটে ডিম পাড়ার পর মোরগে রুপান্তর হয়েছে। উপজেলার আলীপুরে গ্রামে মোঃহাসান আলীর বাড়িতে এই বিরল ঘটনা ঘটে। এই লিঙ্গ পরিবর্তিত মুরগিটিকে দেখতে ভীড় জমাচ্ছেন বিভিন্ন এলাকা থেকে আসা উৎসুক জনতা। 

এ বিষয়ে মোঃ হাসান আলী জানান, একটি খামার থেকে ৪ টি মুরগি কিনে নিয়ে আসি। এই মুরগিটা বড় হয়ে ৪টি ডিম পাড়ে। হঠাৎ দেখি মুরগিটি বাক দিচ্ছে, মোরগের আচরণ করছে। আমার চাচার বাড়িতে এর ব্রিড করা বাচ্চাও উঠেছে। মোরগ যা করে এর আচরণ ঠিক তেমনই।

এক প্রতিবেশী জানায়, আমরা দেখেছি এটা মুরগি ছিল। হঠাৎ মোরগ হয়ে গেল আল্লাহর অলৌকিক নিদর্শন এটি।

সরেজমিনে দেখা যায়, সামনের অংশ মোরগের ন্যায় পেছনের অংশ মুরগির ন্যায় তবে মোরগের আচরণ তার মাঝে সবথেকে বেশি বিদ্যমান। বৈজ্ঞানিক বিশ্লেষণ করে পাওয়া যায়, এ ধরণের অবস্থাকে বলে গাইনানড্রোমরফিজম বা দুই লিঙ্গধারী মুরগি। একধরনের জিনগত ত্রুটির কারণে কিছু প্রাণী ও পতঙ্গে একইসাথে পুরুষ ও স্ত্রী বৈশিষ্ট্য বজায় থাকে। এক্ষেত্রে পুরুষ লিঙ্গধারী অংশ পুরুষত্বের বৈশিষ্ট্য ধারণ করে দেয় এবং স্ত্রী লিঙ্গধারী অংশ স্ত্রী লিঙ্গের বৈশিষ্ট্য ধারণ করে। এভাবে একই প্রাণীতে একইসাথে স্ত্রী ও পুরুষ বৈশিষ্ট্য সক্রিয় থাকে। এই অবস্থাকেই বলে গাইনানড্রোমরফিজম (Gynandromorphism)।

আবার একই মুরগির দুই পাশে দুই রকম বর্ণ ও বৈশিষ্ট্য। এ ধরনের অবস্থা হলে হলে এরা অন্য স্ত্রী মুরগির সাথে সঙ্গমের জন্য লাফিয়ে ওঠে। আবার ছোট আকারের ডিমও পারে। এ ধরনের দ্বিপার্শ্বীয় বৈশিষ্ট্যের ক্ষেত্রে কঙ্কালের গঠন দুই পাশে দুই রকম হয়ে থাকে। এদের অভ্যন্তরীণ বিভিন্ন অংশের গঠনও ভিন্ন হয়। এছাড়াও ময়নাতদন্ত করলে ভিতরে অণ্ডকোষ ও ডিম্বকোষ পাওয়া যায়। এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকতা ডাঃ মোঃ আবু আনাছ জানান, এটা খুবই বিরল জিনগত ত্রুটির কারণে এমন হয়েছে। এটা কেনো অলৌকিক ঘটনা নয় এমনটি ঘটা স্বাভাবিক। 

 

 

আরপি/এসআর-২৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top