রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

এক সপ্তাহে পদ্মার পানি বেড়ে দাঁড়িয়েছে ১৩.৩৫ মিটারে


প্রকাশিত:
২১ জুন ২০২১ ২০:২৬

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৫:০৩

ছবি: পদ্মার পানি

আষাঢ়ের পুরো সপ্তাহজুড়ে রাজশাহীতে বৃষ্টি হয়েছে। কখনও গুঁড়ি গুঁড়ি, কখনও বা মুষলধারে। এমন বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে বাড়তে শুরু করেছে পদ্মার রাজশাহী সীমান্তের পানি। সংশ্লিষ্টরা বলছেন- এখন বর্ষা মৌসুম হওয়ায় এখন অতি বৃষ্টি ও পদ্মায় পানি বাড়াটা স্বাভাবিক।

রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, গত ৭ দিনে রাজশাহীতে বৃষ্টিপাত হয়েছে ১৩২.১০ মিলিমিটার। একই সময়ে পদ্মার রাজশাহী সীমান্তে পানি বেড়েছে ২২৯ সেন্টিমিটার।

রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক লতিফা হেলেন জানান, এবছর রাজশাহীতে আষাঢ়ের প্রথম সপ্তাহে (১৫ জুন থেকে ২১ জুন) ১৩২.১০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। তবে গত বছর আষাঢ়ের প্রথম সপ্তাহে তেমন বৃষ্টিপাত হয়নি।

রাজশাহীতে গত মঙ্গলবার (১৫ জুন) ৬.৪০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়াও বুধবার (১৬ জুন) ২৭.৮০ মিলিমিটার, বৃহস্পতিবার (১৭ জুন) ২৫.২০ মিলিমিটার, শুক্রবার (১৮ জুন) ০.২০ মিলিমিটার, শনিবার (১৯ জুন) ৩৪.৫০ মিলিমিটার, রোববার (২০ জুন) ৩.৬০ মিলিমিটার ও সোমবার (২১ জুন) ৩৪.৪০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক শহিদুল ইসলাম বলেন, চলতি আষাঢ়ের পাঁচদিনে ৯৪.১০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গত বছর আষাঢ়ের এই সময়ে তেমন বৃষ্টির দেখা মেলেনি। তবে এবছর বর্ষার যে ধারা, সেইভাবে বৃষ্টি ঝরছে।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার (পানি পরিমাপক) এনামুল হক জানান, চলতি বছরের মে মাসের শেষ দিকে অর্থাৎ ২৮ থেকে ৩১ মে তারিখের দিকে পানি বেড়েছিলো। এসময় সর্বোচ্চ পদ্মায় পানি ছিলো ১২.১২ সেন্টিমিটার। গত চার জুনের পরে সেই পানি কমতে থাকে। পানি কমা অব্যাহত থাকে ১৬ জুন পর্যন্ত। ১৭ জুন থেকে ফের পানি বাড়তে থাকে পদ্মায়।

তিনি আরও জানান, গত মঙ্গলবার (১৫ জুন) পদ্মার রাজশাহী সীমান্তে পানি ছিলো ১১.১৬ সেন্টিমিটার, বুধবার (১৬ জুন) ০.৫০ সেন্টিমিটার কমে দাঁড়ায় ১১.১১ সেন্টিমিটারে। এরপর থেকে বাড়তে থাকে পদ্মার পানি। বৃহস্পতিবার (১৭ জুন) ছিলো ১১.২৪ সেন্টিমিটার, শুক্রবার (১৮ জুন) ১১.৩৯ সেন্টিমিটার। শনিবার (১৯ জুন) ছিল ১১.৬৩ সেন্টিমিটার। রবিবার (২০ জুন) ১২.৫৬ সেন্টিমিটার ও সর্বোচ্চ ২১ জুন পদ্মায় পানি ছিলো ১৩.৩৬ সেন্টিমিটার।

 

 

আরপি/এসআর-০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top