রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১

আবারও বাড়ছে পেঁয়াজের দাম


প্রকাশিত:
৪ জুন ২০২১ ০২:১৮

আপডেট:
৪ জুন ২০২১ ০২:২০

ফাইল ছবি

করোনা পরিস্থিতির উর্দ্ধমুখীতে আমদানি কমে যাওয়ায় রাজশাহীর বাজারে আবারও বাড়ছে পেঁয়াজের দাম। গত কয়েক মাস পেঁয়াজের দাম স্বাভাবিক থাকলেও হঠাৎ করে দাম লাফিয়ে বাড়তে শুরু করেছে। এতেই নাভিশ্বাস উঠছে ক্রেতাদের।

ব্যবসায়ীরা জানিয়েছেন, গত বছরেরও মাঝামাঝিতে পেঁয়াজের দাম ছিল উর্দ্ধমুখী। এরপর দাম কমে গিয়ে স্বাভাবিক অবস্থায় আসে। গেল কয়েক মাস ধরেই দাম ছিল স্থিতিশীল। কিন্তু করোনা পরিস্থিতিতে ভারত থেকে আমদানি কমে যাওয়ায় আবারও দাম বাড়তে শুরু করেছে।

বৃহস্পতিবার নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, প্রতিটি দোকানেই দেশি পেঁয়াজ আছে। কিন্তু তেমন একটা নেই ভারতীয় পেঁয়াজ। বিক্রেতারা জানান, পেঁয়াজের দাম কেজি প্রতি বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। মাত্র এক-দেড় মাস আগেও ৩৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি হয়েছে।

এরপর দাম কিছুটা বেড়ে ৪৫ টাকায় দাঁড়ায়। এখন মাত্র এক সপ্তাহের ব্যবধানেই সেই দাম ৫৫ থেকে ৬০ টাকায় পৌঁছেছে। পেঁয়াজের দাম নিয়ে ক্রেতারা ক্ষোভ প্রকাশ করলে বিক্রেতারা বলছেন, লকডাউনের জন্য ভারত থেকে অমাদানি কমে যাওয়ায় পেঁয়াজের দাম বেড়েছে।

নগরীর মাস্টারপাড়া কাঁচাবাজারে এসেছিলেন এনামুল হক। তিনি বলেন, গত সপ্তাহ থেকে সবকিছুর দামই বেশ চড়া। পেঁয়াজ কিনতে হিমশিম খেতে হচ্ছে। আমার একটি খাবারের হোটেল আছে। সেখানে আলুর সিঙ্গারা, কলিজার সিঙ্গারাও তৈরি হয়। আর এগুলোতে পেঁয়াজ বেশি লাগে। তাই বেশি দাম দিয়েই পেঁয়াজ কিনতে হচ্ছে। দাম না কমলে আমাদের ক্ষতি।

পেঁয়াজ ব্যবসায়ী আনোয়ারুল ইসলাম বলেন, আমদানি এখন অনেকটাই কম। আমরা পাইকারি বাজার থেকেই বেশি দামে পেঁয়াজ কিনছি। তাই কিছুটা লাভ রেখে খুচরা বাজারে বিক্রি করছি। ভারত থেকে পেঁয়াজ না আসার জন্যই দাম বাড়ছে। আমদানি করা পেঁয়াজ না এলে দাম কমারও সম্ভাবনা নেই।

 

আরপি / আইএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top