রাজশাহী রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৫শে ভাদ্র ১৪৩১

চিকিৎসা ব্যবস্থাকে গণবান্ধব করার দাবিতে রাজশাহীতে মানববন্ধন


প্রকাশিত:
২৯ এপ্রিল ২০২১ ১৯:৩১

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৬:১৩

ছবি প্রতিনিধি

দেশের মানুষকে করোনার হাত থেকে রক্ষা করতে পুরো চিকিৎসা ব্যবস্থাকে গণবান্ধব করার দাবিতে মানববন্ধন করেছে বাম গণতান্ত্রিক জোট রাজশাহী জেলা শাখা।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সাহেববাজার জিরো পয়েন্টে বেলা ১১ টায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাম গণতান্ত্রিক জোট রাজশাহীর সভাপতি এনামুল হকের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন, বাম গণতান্ত্রিক জোট রাজশাহীর আহ্বায়ক রাগীব হাসান মুন্নাসহ সংগঠনের নেতাকর্মীরা।

মানববন্ধনে কমরেড রাগীব হাসান মুন্না সরকারের চিকিৎসা ব্যবস্থা ও প্রশাসনিক কর্মকান্ডের সমালোচনা করে বলেন, আমাদের দেশের স্বাস্থ্য ব্যবস্থা এখন একটা ভঙ্কুর পর্যায়ে। ভারতে আপনারা দেখেছেন সেখানে অক্সিজেন নাই, চিকিৎসা করার ওষুধ নাই, হাসপাতালে বেড নাই। নিজের গাড়িতে অক্সিজেনের সিলিন্ডার নিয়ে নাকে লাগিয়ে দিল্লিতে, বম্বেতে ঘুরে বেড়াচ্ছে। আমাদের পরিস্থিতি আরো খারাপ।

এক বছর আগে আমরা বলেছিলাম, সকল খাতকে নিয়ন্ত্রণে রেখে চিকিৎসা খাতের উন্নয়ন করেন। কিন্তু সেটা হচ্ছে না। রাস্তাঘাট তৈরি করার নামে লুটপাত চলছে। মানুষের ট্যাক্সের টাকা আজকে লুট করা হচ্ছে। চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে না।

তিনি আরো বলেন, গত বছর করোনা টেস্টের জন্য রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে পিসিআর ল্যাব বসেছিলো। যেখানে অক্সিজেনসহ আইসিইউ এর ব্যবস্থা করা হয়েছিলো। তখন রাজশাহীর জননেতা সাংসদ বাদশা গর্ব করে বক্তব্য দিয়েছিলেন, আমাদের পিসিআর আর আইসিইউ আন্তজার্তিক মানের। কিন্তু যখন তিনি করোনা আক্রান্ত হলেন তখন হেলিকপ্টারে চড়ে আরেক জায়গায় পালিয়ে গেলেন। নিজের তৈরি করা আইসিইউ এর তয়াক্কা না করে তিনি চলে গেলেন। আর আমরা রাজশাহীর জনগণ পড়ে আছি শহরে।

তিনি বলেন, আমরা বলছি সাধারণ মানুষকে ঘরে রাখতে হবে। তবে তার আগে মানুষের জীবিকার ব্যবস্থা করতে হবে। ভারতের মতো বাংলাদেশে যদি করোনার সংক্রমণ হয়। তবে রাজশাহীর পথে ঘাটেও মানুষ পড়ে থাকবে; দেখার কেউ থাকবে না। আমরা যারা দিন আনি দিন খাই, যাদের উপরে পুলিশ তিনবেলা নির্যাতন করে, সেই রিকশা ওয়ালারা পড়ে থাকবে। আর যারা জনগণের ট্যাক্সের টাকা লোপাট করে তারা দেশের পরিস্থিতি খারাপ হলে এ দেশ ছেড়ে বাইরে চিকিৎসা নিতে চলে যাবে।

এসময় তিনি যাদের চিকিৎসা নিতে দেশের বাইরে যাওয়ার সক্ষমতা নেই তাদেরকে সরকারের জননিরাপত্তা নিশ্চিতে বাধ্য করার জন্য রাস্তায় নামার আহ্বান জানান। এছাড়া মানববন্ধন থেকে অক্সিজেন, আইসিইউ ইত্যাদির পর্যাপ্ত নিশ্চিত, চিকিৎসক ও সেচ্ছাসেবীদের সুরক্ষা নিশ্চিত, হতদরিদ্র মানুষদের একমাসের খাবার ও ৫ হাজার টাকা প্রদানসহ ভারত থেকে আগতদের বাদ্ধতামূলক সরকারি কোয়ারেন্টাইনে রাখার দাবি জানানো হয়।

আরপি/ আর



আপনার মূল্যবান মতামত দিন:

Top