রাজশাহী শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

 ইটভাটায় বেহাল গ্রামীণ সড়ক


প্রকাশিত:
২৫ এপ্রিল ২০২১ ০২:৪৩

আপডেট:
৪ মে ২০২৪ ০৩:৩২

ছবি: প্রতিনিধি

 

সরকারি আইনে গ্রামীণ সড়ক দিয়ে ইট বা ইটের কাঁচামাল পরিবহন নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু এ নিষেধাজ্ঞা মানছেন না রাজশাহীর চারঘাট উপজেলার ইটভাটার মালিকেরা। এতে সড়কগুলো ভেঙে গেছে। সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। এতে স্থানীয় লোকজন এসব সড়ক দিয়ে চলাচল করতে গিয়ে দুর্ভোগ পোহাচ্ছেন।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩-এর ৫ নম্বর ধারার মাটির ব্যবহার নিয়ন্ত্রণ ও হ্রাসকরণ অংশের ৪ নম্বর উপধারা অনুযায়ী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্মিত উপজেলা বা ইউনিয়ন বা গ্রামীণ সড়ক ব্যবহার করে কোনো ব্যক্তি ভারী যানবাহন দ্বারা ইট বা ইটের কাঁচামাল পরিবহন করতে পারবেন না। এ আইন লঙ্ঘন করলে অনধিক এক লাখ টাকা জরিমানা করা হবে।

চারঘাট উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, চারঘাট উপজেলা পর্যায়ে পাকা রাস্তা ২০৮ কিঃ মিঃ। আধাপাকা রাস্তা ৩২ কিঃ মিঃ। এসবের কমবেশি সব সড়ক ব্যবহার করে ইটের কাঁচামাল ও ইট পরিবহন করছে ইটভাটা কর্তৃপক্ষ।

সদর ইউনিয়নের অনুপামপুর ও মিয়াপুর এলাকায় গিয়ে দেখা যায়, এলজিইডির সড়ক ঘেঁষে চারটি ইটভাটায় ইট পোড়ানো হচ্ছে। সড়ক ব্যবহার করে ইট ও ইট তৈরির কাঁচামাল পরিবহন করছেন এসব ভাটার মালিকেরা। ভারী যানবাহনে ইট ও ইট তৈরির কাঁচামাল পরিবহন করায় সড়কগুলো নষ্ট হয়ে গেছে। সড়কের জায়গায় জায়গায় সৃষ্টি হয়েছে ছোট-বড় অনেক গর্ত। ধূলো ও বালু ওড়ায় পথচারীদের ভোগান্তি পোহাতে হচ্ছে।

অনুপামপুর এলাকায় স্থাপিত দুইটি উচ্চ বিদ্যালয় ও দুইটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে স্কুলে যাতায়াত করে এ সড়ক দিয়ে। সড়কটি শুস্ক মৌসুমে ধূলোময় ও বর্ষার মৌসুমে কর্দমাক্ত হয়ে পড়ে।

উপজেলার অনুপামপুর এলাকার ভ্যানচালক সুলতান আলী বলেন, পাকা সড়ক করে লাভ কী? ইটভাটার মাটি ও ইট টানার ট্রাকে সড়কটা শেষ করে দিছে। ধুলায় আর ভাঙ্গার কারণে ভ্যান চালানো যায় না।

এদিকে বিকল্প কোনো সড়ক না থাকার কারণে বাধ্য হয়ে গ্রামীন সড়কগুলো ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন ইটভাটা মালিকরা।

উপজেলা প্রকৌশলী নুরুল ইসলাম বলেন, কেউ কারও কথা শোনে না। সড়কের পাশে ইটভাটা গড়ে উঠায় সড়কগুলো নষ্ট হচ্ছে। প্রতিবন্ধকতা তৈরি না করা হলে গ্রামীণ সড়ক টেকানো যাবে না।



আপনার মূল্যবান মতামত দিন:

Top