রাজশাহী বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

শ্রদ্ধার ফুলে ফুলে ভরে গেছে রাজশাহীর শহীদ মিনার


প্রকাশিত:
২১ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৪১

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ০৯:০৩

ছবি: সংগৃহীত

শ্রদ্ধার ফুলে ফুলে ছেয়ে গেছে রাজশাহী নগরীর সব শহীদ মিনার। একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে শহীদ মিনারে ঢল নামে বিভিন্ন শ্রেণিপেশার মানুষের। সকালে খালি পায়ে প্রভাতফেরিতে যোগ দেয় সর্বস্তরের জনতা।

দিবসের প্রথম প্রহরে নগরীর সোনাদীঘি সংলগ্ন পুরাতন সার্ভে ইনস্টিটিউট প্রাঙ্গণে স্থায়ী কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। কাউন্সিলর ও নেতাকর্মীদের সঙ্গে নিয়ে নগর আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

এ সময় নগর আওয়ামী লীগের দুই সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল ও বীর মুক্তিযোদ্ধা নওশের আলী এবং সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। এর আগে নগরীর কুমারপাড়া দলীয় কার্যালয়ের সামনে থেকে শোকর‌্যালী নিয়ে শহীদ মিনারে যান নেতাকর্মীরা।

নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশার পক্ষ থেকে পার্টির নেতৃবৃন্দ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এরপর রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) কর্মকর্তা-কর্মচারীরা এবং কর্মচারী ইউনিয়ন পৃথকভাবে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

কেন্দ্রীয় শহীদ মিনারে রাজশাহী মহানগর স্বেচ্ছাসেবক লীগ, মহানগর ওয়ার্কার্স পার্টিসহ পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে আরও শ্রদ্ধা নিবেদন করেন ভাষা সৈনিক সাঈদ উদ্দিনের পরিবার, রাজশাহী মহানগর ছাত্রলীগ, রাজশাহী কলেজ ও রাজশাহী সরকারি সিটি কলেজ ছাত্রলীগ, রাজশাহী জেলা ক্রীড়া সংস্থা, রাজশাহী মহানগর জাসদ, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, রাজশাহী মহানগর যুবমৈত্রী, রাজশাহী জেলা জাতীয় শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ বঙ্গবন্ধু তথ্য প্রযুক্তি লীগ, রাজশাহী জেলা আওয়ামী মোটরচালক লীগ, বঙ্গবন্ধু সৈনিক লীগ, রাজশাহী মহানগর আদিবাসী যুব পরিষদ, এইচ.আর.ডি, জাতীয় আদিবাসী পরিষদ, আদিবাসী ছাত্র পরিষদ, রাজশাহী মহানগর জাতীয় যুব জোট, রাজশাহী জেলা জাসদ, রাজশাহী জেলা ডিপ্লোমা মেডিকেল অ্যাসোসিয়েশন, ন্যাপের নেতৃবৃন্দ, রাজশাহী বিল্ডিং পেইন্টার শ্রমিক ইউনিয়ন, রাজশাহী মহানগর প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমাজ, রাজশাহী সরকারি সিটি কলেজ, রাজশাহী জেলা নিরাপদ সড়ক চাই, রাজশাহী নারী মুক্তি সংসদ, রাজশাহী জেলা জাগ্রত ব্যবসায়ী ও জনতা, রাজশাহী জেলা ছাত্র মৈত্রী, রাজশাহী মহানগর ইলেকট্রিক ব্যবসায়ী মালিক সমিতি ও সর্বস্তরের জনসাধারণ।

অন্যদিকে, দিবসের প্রথম প্রহরে কোর্ট শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন রাজশাহীর বিভাগীয় কমিশনার ড. হুমায়ুন কবীর, পুলিশের রাজশাহী রেঞ্জের মহাপরিদর্শক আব্দুল বাতেন, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আবদুল জলিল, জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন প্রমুখ।

রাজশাহী কলেজ শহীদ মিনারে শ্রদ্ধা জানায় রাজশাহী কলেজ। সদ্য বিদায়ী অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর আবদুল খালেকের নেতৃত্বে এ সময় শিক্ষকরা অংশ নেন। কলেজের মুসলিম ছাত্রাবাস সংলগ্ন দেশের প্রথম শহীদ মিনারেও শ্রদ্ধা নিবেদন করে রাজশাহী কলেজ। নগরীর ভুবনমোহন পার্ক শহীদ মিনারেও দিবসের প্রথম প্রহরে জাতীর সূর্যসন্তানদের প্রতি শ্রদ্ধার্ঘ নিবেদন করেন রাজশাহীর মানুষ।

বর্ণিল সাজে রাজশাহী: শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বর্ণমালার বর্ণিল সাজে সেজেছে রাজশাহী নগরী। নগরীর সড়ক দ্বীপগুলো ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানগুলোতে শোভা পাচ্ছে বাংলা বর্ণমালা সম্বলিত ফেস্টুন। এই উদ্যোগ জেলা প্রশাসন ও সিটি করপোরেশনের। নগর কর্তৃপক্ষ ও জেলা প্রশাসন আলাদা কর্মসূচিতে পালন করছে দিবসটি।

সকালে সূর্যোদয়ের সাথে সাথে নগরভবনসহ ওয়ার্ড কার্যালয় ও রাসিক নিয়ন্ত্রিত সব স্থাপনায় জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। বাদ যোহর সোনাদীঘির রাজশাহী সিটি করপোরেশন জামে মসজিদ ও নগর ভবন ওয়াক্তিয়া মসজিদে জাতির শান্তি অগ্রগতি ও ভাষাশহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে। এছাড়া বিকেলে নগর ভবনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়েছে।

এদিকে জেলা প্রশাসনও এ নিয়ে আলাদা কর্মসূচি পালন করছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধাসরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ভবন ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়।

যত আয়োজন:  সকাল ১১টায় নগরীর শিশু একাডেমিতে শিশুদের চিত্রাঙ্কন, রচনা, আবৃত্তি ও দেশাত্মবোধক সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ভাষাশহীদদের রুহের মাগফেরাত কামনায় মসজিদে বাদ যোহর এবং অন্যান্য উপাসনালয়ে সুবিধামতো সময়ে বিশেষ প্রার্থনার আয়োজন রয়েছে।

বিকেল ৩টায় শিল্পকলা একাডেমিতে ‘জাতীয় জীবনে একুশের চেতনা’ শীর্ষক আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে। সন্ধ্যায় নগরীর গুরুত্বপূর্ণ স্থানে ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

আরপি / এমবি-১০



আপনার মূল্যবান মতামত দিন:

Top