রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


পাটশিল্প বাঁচাতে পাঁচ দফা দাবি মেনে নেয়ার আহ্বান


প্রকাশিত:
১২ নভেম্বর ২০২০ ২৩:০০

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ১০:১৪

প্রেস ব্রিফিং

দেশের পাটশিল্পকে বাঁচাতে পাঁচদফা দাবি মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন পাট, সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ। আজ বৃহস্পতিবার সকালে রাজশাহী নগরীর একটি রেস্তোরাঁয় সংবাদ সম্মেলন করে সরকারের প্রতি তারা এই আহ্বান জানান।

এসময় বক্তব্য দেন পাট, সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের আহ্বায়ক সহিদুল্লাহ চৌধুরী। তিনি বলেন, পাট চাষ ও পাট শিল্প বাংলাদেশের ঐতিহ্য। আঁশজাতীয় কৃষি ফসলের মধ্যে বিশ্বে তুলার পরই পাটের অবস্থান। তারপরও সরকার গত ২৮ জুন রাষ্ট্রয়াত্ব পাটকলগুলো বন্ধ ঘোষণা করেছে। এতে প্রায় ৫১ হাজার পাটকল শ্রমিক বেকার হয়ে গেছে। এর পাশাপাশি দেশের প্রায় ৫০ লাখ পাট কৃষকের জীবন হুমকির মুখে পড়েছে।
তিনি আরও বলেন, দেশের প্রায় ৪ কোটি মানুষ পাট চাষ, পাটের উপকরণ তৈরী এবং বাণিজ্যের সঙ্গে জড়িত। সরকারের একটি সিদ্ধান্তের কারণে এতগুলো মানুষের জীবন দিশেহারা হয়ে পড়েছে। তাই সরকারকে এতগুলো মানুষের কথা ভেবে দেশের স্বার্থে পাটকলগুলো খুলে দিতে হবে। আর সেটি না হলে আমাদের আন্দোলন চলতেই থাকবে। হাজার হাজার অসহায় শ্রমিকদের কর্মসংস্থানের ব্যবস্থা না হলে আমরা আমাদের আন্দোলন থেকে সরে দাঁড়াবো না।

সংবাদ সম্মেলনে সহিদুল্লাহ চৌধুরী পাঁচ দফা দাবি তুলে ধরেন। প্রথম দাবিতে বলা হয়, বন্ধকৃত ২৫টি রাষ্ট্রায়ত্ব পাটকল চালু করে ৫১ হাজার শ্রমিককে স্বপদে বহাল করতে হবে। দ্বিতীয় দাবি ছিল, সরকারি ও ব্যাক্তি মালিকাধীন বন্ধকৃত পাট, সুতা ও বস্ত্রকল আধুনিকায়ন করে অতিদ্রুত চালু করতে হবে। এছাড়া সকল শ্রমিকদের আইনসঙ্গত বকেয়া পাওনা পরিশোধ, বস্ত্রকল শ্রমিকদের জন্য ঘোষিত মুজুরি কার্যকর এবং সর্বক্ষেত্রে শ্রম আইনের পুর্ণাঙ্গ বাস্তবায়ন করার দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পাট, সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্ববায়ক কামরুল ইসলাম, ট্রেড ইউনিয়ন কেন্দ্র রাজশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক হুমায়ুন রেজা জেনু, জাতীয় শ্রমিক ফেডারেশনের জেলার সাংগঠনিক সম্পাদক নাজমুল করিম অপু প্রমুখ।

সংবাদ সম্মেলন থেকে আগামী ১৮ নভেম্বর আন্দোলনের অংশ হিসেবে দেশব্যাপী পাটশিল্প এলাকায় শান্তিপূর্ণ গণপদযাত্রার সবাইকে অংশ নেয়ার আহ্বান জানানো হয়।

 

 

 

আরপি/এসকে



আপনার মূল্যবান মতামত দিন:

Top