রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


বীজ নয়, পাতা দিয়েই হবে যে পাঁচ গাছ


প্রকাশিত:
২২ আগস্ট ২০২৩ ০৫:৫১

আপডেট:
৩ মে ২০২৪ ২০:১৮

ফাইল ছবি

বাগান করতে পছন্দ করা সুন্দর মনের পরিচয়। কারণ যারা গাছ ভালোবাসেন, তাদের মন কোমল না হয়ে পারে না। কিন্তু বর্তমান ব্যস্ত জীবনে অনেকেরই গাছ লাগানোর সুযোগ হয় না। বীজ জোগাড় করে চারা তৈরি করতে অনেকটা সময় ও অর্থ ব্যায় হতে পারে। যার সাধ্য সবার থাকে না। তবে কিছু গাছ আছে যেগুলোর জন্য বীজ দরকার হবে না, পাতা দিয়েই হবে নতুন গাছ। সেগুলো রাখতে পারেন আপনার বাড়িতেও। চলুন জেনে নেওয়া যাক-

স্নেক প্ল্যান্ট

এই গাছ বায়ু পরিশোধক হিসাবে কাজ করে। এটি লাগানোর জন্য বীজ প্রয়োজন হয় না, পাতার মাধ্যমে সহজেই রোপণ করা যায়। এর জন্য স্নেক প্ল্যান্টের একটি বড় পাতা নিতে হবে। এরপর পাতাটিকে দুই ভাগে কেটে নিন। টবে রাখা মাটিতে রোপণ করুন। এর পর পানি ছিটিয়ে দিন। এক মাসের মধ্যেই নতুন স্নেক প্ল্যান্ট তৈরি হয়ে যাবে।

অ্যালোভেরা

ঔষধি গুণ রয়েছে অ্যালোভেরার। এটি বাড়িতে রাখলে নানা কাজে লাগতে হবে। এর গাছ লাগানোর জন্য পাতাই যথেষ্ট। সেজন্য একটি অ্যালোভেরার পাতা নিন এবং কিছু সময় শুকানোর জন্য ছায়ায় রাখুন। এরপরে কাটা পাতার নীচের অংশ শুকিয়ে গেলে টবে রোপণ করুন। প্রতিদিন এর উপর অল্প অল্প পানি দিতে থাকুন। কিছুদিনের মধ্যেই দেখবেন নতুন পাতা উঁকি দিচ্ছে।

আরও পড়ুন: কখনো জিনের বাদশাহ, কখনো এসপি পরিচয়ে প্রতারণা

জেড প্ল্যান্ট

বাজারে বেশ দামে বিক্রি হয় জেড প্ল্যান্ট। তবে এই গাছের পাতা দিয়েই নতুন গাছ তৈরি করা সম্ভব। জেড গাছের পাতা কেটে শুকানোর জন্য রাখুন। এর পরে একটি প্রশস্ত টবে কিছু পাথর রাখুন (টবের নিচে যেন গর্ত থাকে)। টবটি মাটি দিয়ে ভরে নিন। এরপর টবে গাছের পাতা রোপণ করে নিন। প্রতিদিন পানি দিতে থাকুন। সেইসঙ্গে গাছটি ছায়ায় রাখুন। দুই-তিন সপ্তাহের মধ্যে নতুন গাছ গজাতে শুরু করবে।

রাবার গাছ

বাড়ির ভেতরে এই গাছ লাগানো উপকারী। কারণ এটি এয়ার পিউরিফায়ার হিসাবে কাজ করে। রাবার গাছের পাতা দিয়েই নতুন গাছ লাগানো সম্ভব। সেজন্য টবে মাটি দিয়ে ভর্তি করে নিন। তারপর গাছের পাতাটি টবে রোপণ করুন এবং পানি ছিটিয়ে দিন। এরপর টবটিকে রৌদ্রোজ্জ্বল জায়গা থেকে দূরে রাখুন যেখানে প্রচুর আলো রয়েছে। ১৫-২০ দিনের মধ্যে গাছ বড় হতে শুরু করবে।

বেলি ফুল গাছ

সুগন্ধি ফুল হিসেবে বেলি ফুল অনেকেরই পছন্দের। এই গাছ লাগানোর জন্য একটি মাঝারি আকারের টবে কম্পোস্ট মিশ্রিত মাটি দিয়ে ভরাট করুন। এরপর তাতে পুরানো বেলি ফুল গাছ থেকে একটি ডাল নিন। তারপর এই ডাল টবে রোপণ করে পানি দিন। পাত্রটি এমন জায়গায় রাখুন যেখানে গাছটি হালকা সূর্যের আলো এবং বাতাস পাবে। মাসখানেকের মধ্যে নতুন গাছ গজাবে।

 

 

 

আরপি/এসআর-২০



আপনার মূল্যবান মতামত দিন:

Top