রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


হাঁস পালন করে বেকারত্ব দূরীকরণের চেষ্টা তরুণদের


প্রকাশিত:
২৩ আগস্ট ২০২১ ২৩:২৬

আপডেট:
২৫ আগস্ট ২০২১ ০৩:৩৯

ছবি: রাজশাহী পোস্ট

রংপুরের কাউনিয়া উপজেলার বেকার তরুণেরা বাণিজ্যিক ভিত্তিতে হাঁস পালন করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন। তারা নিজের মাছের পুকুরে, ধানের জমিতে মাছ চাষের পাশাপাশি হাঁস পালন করছেন।

তাদের হাঁস পালন দেখে উপজেলার অনেক বেকার যুবকই এখন ঝুঁকছেন হাঁসের খামারের দিকে। উপজেলায় গড়ে উঠেছে ছোট-বড় প্রায় ১০০টিরও বেশি হাঁসের খামার।

কাউনিয়া উপজেলার উত্তর রাজিব গ্রামের দেলোয়ার হোসেন এরশাদ বলেন, এক সময় রাজনীতি করে সারাদিন বাইরে ঘুরে বেড়িয়েছি। এতে নিজের অনেক ক্ষতি হয়েছে তিন বছর আগে রাজনীতির পাঠ চুকিয়ে বাবার দুই একর জমির একটি পুকুরে প্রথমে মাছ চাষ শুরু করি। সেখানেই মাছ চাষের পাশাপাশি ১৬০টি দেশি ক্যাম্বেল হাঁস পালন করে বাড়তি উপার্জন করছি। বর্তমানে খামারে ২৭৫ টি দেশি হাঁস আছে।

তিনি আরও বলেন, গত বছর ৯০টি মাদি হাঁসের টানা দুই মাসের ডিম বিক্রি করে খামার থেকে ৫০ হাজার টাকা আয় হয়েছে। এছাড়াও হাঁস বিক্রি করেছে প্রায় ৩০হাজার টাকা। এছাড়াও পুকুরে উপর হাঁসের খামার হওয়ায় মাছের খাদ্য হিসেবে গত তিন বছরে তার বাড়তি আয় হয়েছে আরো তিন লাখ টাকা। আগামীতে ডিমের উৎপাদন আরও বাড়বে বলে আশা করছেন তরুন এ উদ্যোক্তা।

একই গ্রামের মৃত খগেন্দ্র নাথ বর্মনের ছেলে বোটানিতে মাস্টার্স পাশ করা বেকার যুবক মৃত্যুঞ্জয় চন্দ্র বর্মন জানান, তিনি কুড়িগ্রাম সরকারি কলেজে লেখাপড়া শেষ করে কোন চাকরী না পাওয়ায় গ্রামে বাপের জমি জমা দেখা শুনা করছি।

তিনি জানান, তাদের অধিকাংশ জমিতে মাছ চাষ হয়। মাছের খাদ্য কিনতে তাকে হিমসিমে পড়তে হয় তাই তিনমাস আগে মাছের খামারের উপর হাঁস পালন করেছি। হাঁসের খামার দেয়ার পর থেকে তাদের পুকুরে আর বাড়তি খাদ্য দিতে হয় না।

শিক্ষিত বেকার মৃত্যুঞ্জয় বলেন, পরিবারকে সহযোগিতা করার জন্য লেখাপড়া শিখেছি। লেখাপড়া করার পরেও কোন সরকারী চাকুরী না হওয়ায় হাঁস পালন শুর করি। হাঁস পালনে আমার পরিচর্যা কম করতে হয়। পুকুরের, লতা, পাতা ও প্রাকৃতিক খাদ্যই তারা বেশি খায়।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মনোজিত কুমার সরকার বলেন, ‘উপজেলায় ছোট-বড় ৯৮টির উপর হাঁসের খামার রয়েছে। বেকার যুবকদের উদ্বুদ্ধ ও প্রশিক্ষণের মাধ্যমে খামার বাড়ানোর চেষ্টা করছি। পাশাপাশি মাঠ পর্যায়ে এসব খামার দেখভালের কাজ করছেন আমাদের মাঠ কর্মীরা।

বর্তমানে বেকার যুবকদের স্বাবলম্বী করতে সরকার নানা ধরনের উদ্যোগ গ্রহণ করেছে বলেও জানান এই কর্মকর্তা।

 

 

আরপি/এসআর-০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top