রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


মিলেছে বৃষ্টির আভাস


প্রকাশিত:
২৭ এপ্রিল ২০২১ ২০:০৯

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০০:১৯

ফাইল ছবি

তীব্র দাবদাহ পর আবহাওয়ার উত্তপ্ততা কিছুটা কমেছে। পাশাপাশি বৃষ্টিরও আভাস মিলেছে। মঙ্গলবার (২৭ এপ্রিল ২০২১) আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর এসব তথ্য জানিয়েছে।

আবহাওয়া অধিদফতর বলছে, আজ দুপুরের পর থেকে রংপুরের দিকে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এছাড়া সিলেটে দিবাগত রাত বা সকালের দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতর থেকে জানা গেছে, যেকোনো মুহূর্তেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকে। কড়া রোদের কারণে জলীয় বাষ্প মেঘে রূপ নিতে পারে। তবে ৩০ এপ্রিল থেকে মে মাসের প্রথম সপ্তাহে হালকা থেকে মাঝারি কালবৈশাখী ঝোড়ো হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া ধীরে ধীরে বৃষ্টির পরিমাণও বাড়তে পারে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে রংপুর এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতর বলছে, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের দাবদাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পার।
সারাদেশের দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা যশোরে রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ২১.৬ডিগ্রি সেলসিয়াস ।

এছাড়া ঢাকা, রাঙ্গামাটি, রাজশাহী, খুলনা, মংলা, চুয়াডাঙ্গা অঞ্চলে ৩৯ ডিগ্রির ওপরে তাপমাত্রা রেকর্ড করা হয়। এসব এলাকার অধিকাংশ স্থানে গত কয়েকদিনে প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা বয়ে গেছে। এ হিসেবে বলা যায়, অনেকটাই কমেছে তাপমাত্রার তীব্রতা।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ের শেষের দিকে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮-১২ শতাংশ।
সিনপটিক অবস্থায় : লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।
ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬. ২৫ মিনিটে। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ৫ টা ২৬ মিনিটে।

 

আরপি / আইএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top