রাজশাহী বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


বেতন কাটতে রাজি রিয়াল মাদ্রিদের খেলোয়াড়রাও


প্রকাশিত:
১০ এপ্রিল ২০২০ ০৩:২৫

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪১

 

করোনাভাইরাসের ধাক্কায় এখন বেসামাল পুরো ফুটবল দুনিয়া। পৃথিবীর সেরা লিগ যে দেশ আয়োজন করে, সেই স্পেন বিপর্যস্ত করোনাভাইরাসে। প্রতিদিনই দেশটিতে লেগে রয়েছে মৃত্যুর মিছিল। এরই মধ্যে ১৫ হাজার পার হয়ে গেছে দেশটিতের মৃতের সংখ্যা। আক্রান্ত পার হয়েছে এক লাখ।

যে কারণে বহু আগেই বন্ধ করে দেয়া হয়েছে স্পেনে সব ধরনের খেলাধুলা। স্প্যানিশ লা লিগা যে আবার কখন শুরু হবে, সে নিশ্চয়তা নেই আদৌ। ক্লাবগুলো দেউলিয়া হওয়ার পথে। বার্সেলোনা ইতিমধ্যেই ঘোষণা দিয়েছে, মেসিদের পারিশ্রমিক তারা কেটে নেবে ৭০ শতাংশ করে। খেলোয়াড়রাও রাজি এই প্রস্তাবে।

তবে, এতদিন স্পেনের আরেকটি বড় ক্লাব রিয়াল মাদ্রিদ খেলোয়াড়দের পারিশ্রমিক কাটা নিয়ে কোনো আলোচনায় ছিল না। দিব্যি তারা খেলোয়াড়দের পারিশ্রমিক দিয়ে যাচ্ছিল আগের নিয়মে।

তবে এবার আর চুপ থাকতে পারলো না রিয়াল মাদ্রিদ কর্তৃপক্ষ। তারাও খেলোয়াড়দের সঙ্গে চুক্তি করতে বাধ্য হলো, অন্তত ১০ ভাগ পারিশ্রমিক কর্তনের। লা লিগায় রিয়ালের যে দল রয়েছে, সেটি, কাসতিয়া স্কোয়াড এবং বাস্কেটবল স্কোয়াডের বাৎসরিক পারিশ্রমিকের ১০ ভাগ কেটে নেয়ার ব্যাপারে কর্তৃপক্ষ এবং খেলোয়াড়দের মধ্যে ঐক্যমত হয়েছে।

করোনাভাইরাসের এই সঙ্কট কেটে যাওয়ার পর ফুটবল মাঠে ফিরলেও আগামী এক বছরের জন্য এই ঐক্যমত বহাল থাকবে বলে জানানো হয়েছে ক্লাবের পক্ষ থেকে।

তবে আরও একটি শর্ত জুড়ে দেয়া আছে এই চুক্তির মধ্যে। সেটা হলো, চলতি মৌসুম (২০১৯-২০) যদি আর মাঠেই না গড়ায়, তাহলে পারিশ্রমিকের ১০ ভাগ নয়, ২০ ভাগ কাটা হবে। রিয়াল মাদ্রিদের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়েছে এসব তথ্য।

খেলোয়াড় এবং ক্লাবের মধ্যকার এই চুক্তির জন্য আলোচনা হয় ফুটবল দলের অধিনায়ক সার্জিও রামোস এবং ক্লাবের ডিরেক্টর জেনারেল হোসে অ্যাঞ্জেল সানচেজের মধ্যে।

খেলোয়াড়দের সঙ্গে এই চুক্তির ফলে করোনা সঙ্কটের এই সময়ে রিয়াল মাদ্রিদের প্রায় ৫০ মিলিয়ন (৫ কোটি) ইউরো বেঁচে যাবে। একই সঙ্গে রিয়াল মাদ্রিদও স্বীকার করে নিয়েছে, করোনা সঙ্কটের কারণে, তাদেরও বিশাল অংকের ক্ষতি হয়েছে ইতোমধ্যে।

 

আরপি/ এএন



আপনার মূল্যবান মতামত দিন:

Top