রাজশাহী সোমবার, ৬ই ফেব্রুয়ারি ২০২৩, ২৫শে মাঘ ১৪২৯


ফাইনালে 'একগুচ্ছ' রেকর্ড ভাঙবেন মেসি!


প্রকাশিত:
১৮ ডিসেম্বর ২০২২ ১০:৪৫

আপডেট:
৬ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৫৮

ফাইল ছবি

ফুটবল ক্যারিয়ারে সবকিছুই অর্জন করেছেন। শুধু অধরা রয়ে গেছে বিশ্বকাপের সোনালী ট্রফিটি। মরুর বুকে শুরু হওয়া এই ফুটবল মহারণের শেষ হতে যাচ্ছে আজ। লুসাইলে ফাইনাল দিয়ে পর্দা নামতে যাচ্ছে ২২তম ফুটবল বিশ্বকাপের। এবারের বিশ্বকাপে একের পর এক রেকর্ড করে ইতিহাসের পাতায় নিজের নাম লেখাচ্ছেন আর্জেন্টিনা খুদে জাদুকর লিওনেল মেসি। একই ভাবে আজ ফাইনালে মাঠে নামলেই ৩৫ বছর বয়সী তারকা করবেন গড়বেন কয়েকটি অনন্য রেকর্ড।

বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড:

ইতিমধ্যে বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচে খেলা ফুটবলারের নামের পাশে ভাগ বসিয়েছেন এলএমটেন। ৫টি বিশ্বকাপে মোট ২৫টি ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে ম্যাথাউসের। ১৯৮২ থেকে ১৯৯৮ পর্যন্ত প্রতিটি বিশ্বকাপে জার্মানীর হয়ে খেলেছেন তিনি। আজ ফাইনালে মাঠে নেমেই ২৬টি ম্যাচ খেলার মাধ্যমে ইতিহাসের পাতায় নাম লেখাবেন এই পিএসজি তারকা।

বিশ্বকাপে সবচেয়ে বেশি মিনিট খেলার রেকর্ড:

ইতালির কিংবদন্তি ফুটবলার পাওলো মালদিনি বিশ্বকাপে সবচেয়ে বেশি মিনিট খেলেছেন। ২২১৭ মিনিট বিশ্বকাপের ম্যাচ খেলেছেন এই ইতালিয়ান। অপরদিকে লিওনেল মেসির সেই সংখ্যাটি ২১৯৪ মিনিট। আজ ফাইনালে ২৩ মিনিট খেললেই এই রেকর্ড নিজের করে নিবেন এই ক্ষুদে জাদুকর।

দুইটি গোল্ডেন বল জয়ী একমাত্র ফুটবলার:

২০১৪ সালে জার্মানির বিপক্ষে ফাইনালে হার আর্জেন্টাইনরা আজও ভুলতে পারেনি। তবে সেই ব্রাজিলে অনুষ্ঠিত সেই বিশ্বকাপের গোল্ডেন বল উঠেছিল লিওনেল মেসির হাতে। এবারের কাতার বিশ্বকাপে গোল্ডেন বল জয়ের একমাত্র দাবিদার বনে গেছেন এলএমটেন। ৫ গোল ও ৩ অ্যাসিস্টে তিনি সবার চেয়ে এগিয়ে।

বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড:

ফুটবলার হিসেবে বিশ্বকাপে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড বর্তমানে জার্মানির মিরোস্লাভ ক্লোসার। ১৭টি বিশ্বকাপ ম্যাচ জয়ী এই কিংবদন্তি সবার উপরে। তবে ১৬টি ম্যাচ জিতে তার পাশেই রয়েছেন আর্জেন্টিনার লিওনেল মেসি। আজ ফাইনালে জয় পেলে যৌথভাবে বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ডের মালিক বনে যাবেন এলএমটেন।

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top