রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


বিগ ব্যাশ

প্রথম ম্যাচেই ম্যাচসেরা সাকিব মাহমুদ


প্রকাশিত:
২০ ডিসেম্বর ২০২১ ০৮:৪৭

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ১৫:৫৩

অভিষেকেই ম্যাচসেরার পুরস্কার জিতেছেন সাকিব মাহমুদ

টুর্নামেন্টের ১৩ ম্যাচ চলে যাওয়ার পর যোগ দিলেন দলের সঙ্গে, খেলতে নেমে গেলেন গুরুত্বপূর্ণ ম্যাচে। আর তাতেই বাজিমাত ইংল্যান্ডের ডানহাতি পেসার সাকিব মাহমুদের। অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশে নিজের অভিষেকেই ম্যাচসেরার পুরস্কার জিতেছেন সাকিব।

রোববার সিডনি থান্ডারের জার্সি গায়ে প্রথমবারের মতো বিগ ব্যাশের মঞ্চে নেমেছিলেন ২৪ বছর বয়সী সাকিব। প্রথম ম্যাচেই রেকর্ড গড়ে দলকে ৫৩ রানের বড় জয় এনে দিয়েছেন এ ডানহাতি পেসার। মাত্র ২২ রান খরচায় ৪ উইকেট নিয়ে অনুমিতভাবেই ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন তিনি।

ব্রিসবেনের গ্যাবায় ব্রিসবেন হিটের বিপক্ষে আগে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ১৯৬ রানের বড় সংগ্রহ দাঁড় করেছিল সিডনি থান্ডার। জবাবে সাকিবের বোলিং তোপে মাত্র ১৫ রানেই ৫ উইকেট হারায় ব্রিসবেন। শেষপর্যন্ত ১৪৩ রানে গিয়ে অলআউট হয় তারা, সিডনি পায় ৫৩ রানের বড় জয়।

১৯৭ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে সাকিবের প্রথম ওভারেই ক্রিস লিন ও বেন ডাকেটের উইকেট হারায় ব্রিসবেন। নিজের দ্বিতীয় ওভারে মাত্র ১ রান খরচায় আরও দুই উইকেট নেন সাকিব। পাশাপাশি রান আউট হয় আরও একটি। ফলে মাত্র ১৫ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে স্বাগতিক দলটি।

ইনিংসের তৃতীয় ওভার শেষে সাকিবের বোলিং ফিগার ছিল ২-০-৯-৪; যা কি না বিগ ব্যাশের রেকর্ড। অস্ট্রেলিয়ার এ টুর্নামেন্টের প্রথম ও সবমিলিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটের দশম বোলার হিসেবে ইনিংসের প্রথম তিন ওভারের মধ্যে চার উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন সাকিব।

পরে টম কুপার ১৮ বলে ৩২, মার্ক স্টেকেট ২৪ বলে ৩৩ ও সাত নম্বরে নামা জেমস বেজলি ২৯ বলে ৪২ রানের অপরাজিত ইনিংস খেললে বড় লজ্জার হাত থেকে বেঁচে যায় ব্রিসবেন। তাদেরকে ১৭.৩ ওভারে অলআউট করার পথে সাকিবের চার উইকেট ছাড়াও তানভীর সাঙ্গার শিকার তিনটি উইকেট।

এর আগে সিডনিকে বড় সংগ্রহ এনে দেওয়ার পুরো কৃতিত্ব টপঅর্ডার ব্যাটারদের। ওপেনিংয়ে নেমে ম্যাথু জিকস ২২ বলে ২৮ ও অ্যালেক্স হেলস করেন ২৬ বলে ৩৫ রান। তাণ্ডব চালিয়ে উইকেটরক্ষক ব্যাটার স্যাম বিলিংস খেলেন ২৭ বলে ৫টি করে চার-ছয়ের মারে ৬৪ রানের ইনিংস। এছাড়া জেসন সাঙ্গার ব্যাট থেকে আসে ২৮ বলে ৩৯ রান।

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top