রাজশাহী শনিবার, ২৫শে সেপ্টেম্বর ২০২১, ১০ই আশ্বিন ১৪২৮


দায়িত্বশীল ব্যাটিংয়ে সিরিজ জিতল বাংলাদেশ


প্রকাশিত:
২৫ জুলাই ২০২১ ২০:৪০

আপডেট:
২৫ জুলাই ২০২১ ২০:৪১

লক্ষ্যটা বেশ বড়ই ছিল। তবে ব্যাটিং হয়েছে দায়িত্ববানের মতো। সৌম্য, সাকিব, মাহমুদুল্লাহ, শামিম- প্রত্যেকেই ব্যাট চালিয়েছেন ম্যাচ জয়ের জন্য। জয় আসে ৪ বল বাকি রেখেই। রবিবার (২৫ জুলাই) টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে জিম্বাবুয়ে সংগ্রহ করে ১৯৩ রান, ৫ উইকেট হারিয়ে; বাংলাদেশের বিপক্ষে যা জিম্বাবুয়ের দলীয় সংগ্রহের রেকর্ড।

উদ্বোধনী জুটিতেই দল পায় ৬৩ রান। রেগিস চাকাভা ২২ বলে ৬টি ছক্কা হাঁকিয়ে ৪৮ রান করেন চাকাভা। মাধেভেরে পূর্ণ করেন অর্ধশতক। ৩৬ বলে ৬টি ছক্কার সহায়তায় ৫৪ রান করেন তিনি। ২০ বলে ২৭ রান করে তাদিওয়ানাশে মারুমানি। এছাড়া রায়ান বার্ল ১৫ বলে অপরাজিত ৩১ ও ডিওন মায়ার্স ২১ বলে ২৩ রান করেন।

বাংলাদেশের পক্ষে সৌম্য সরকার দুটি এবং মোহাম্মদ সাইফউদ্দিন, শরিফুল ইসলাম ও সাকিব আল হাসান একটি করে উইকেট শিকার করেন। তাসকিন আহমেদ ২ ওভারে ২৮ ও নাসুম আহমেদ ৩ ওভারে ৩৭ রান খরচ করে উইকেটশূন্য ছিলেন। ৪ ওভারে একটি উইকেট পেলেও সাইফউদ্দিন খরচ করেন ৫০ রান।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে নড়বড়ে ছিলেন ওপেনার নাঈম শেখ। ৭ বলে ৩ রান করে বিদায়ও নেন অল্প সময়ে। এরপর সাকিব আল হাসান মারকুটে ব্যাটিং শুরু করেন, আরেক ওপেনার সৌম্য সরকার দেখেশুনে খেলতে থাকেন। ১৩ বলে ২৫ রান করা সাকিব এক ওভারে দুই ছক্কা মারার পর তৃতীয় ছক্কা হাঁকাতে গিয়ে আউট হন।

এরপর খোলস ছেড়ে বেরিয়ে আসেন সৌম্য সরকার। তার যোগ্য সঙ্গী হয়ে ওঠেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ৯টি চার ও ১টি ছক্কায় ৪৯ বলে ৬৮ রান করে বিদায় নেন সৌম্য। আফিফ হোসেন ধ্রুব ৫ বলে ১৪ রানের ছোট্ট ক্যামিও খেলে বিদায় নিলে রিয়াদের সাথে হাল ধরেন তরুণ শামীম হোসেন পাটোয়ারি। নিজের দ্বিতীয় ম্যাচ খেলতে নামা শামীম পরিণত ব্যাটিং উপহার দিয়ে ম্যাচ বাংলাদেশের মুঠোয় নিয়ে আসেন।

শেষদিকে তিনিই নিশ্চিত করেন দলের জয়। রিয়াদ ২টি চার ও ১টি ছক্কায় ২৮ বলে ৩৪ রান করে বিদায় নেন। মাত্র ১৫ বলে ৩১ রানে অপরাজিত থেকে ১ রানে অপরাজিত নুরুল হাসান সোহানকে নিয়ে মাঠ ছাড়েন শামীম, যার ব্যাট থেকে হাঁকানো হয়েছে ৬টি চার। বাংলাদেশ জয় পায় ৫ উইকেট ও ৪ বল হাতে রেখেই।

সংক্ষিপ্ত স্কোর

টস: জিম্বাবুয়ে

জিম্বাবুয়ে : ১৯৩/৫ (২০ ওভার)
মাধেভেরে ৫৪, চাকাভা ৪৮, বার্ল ৩১* মায়ার্স ২৩
সৌম্য ১৯/২, সাকিব ২৪/১, শরিফুল ২৭/১

বাংলাদেশ : ১৯৪/৫ (১৯.২ ওভার)
সৌম্য ৬৮, রিয়াদ ৩৪, শামীম ৩১*
মুজারাবানি ২৭/২, জংওয়ে ৪২/২

ফল : বাংলাদেশ ৫ উইকেটে জয়ী
সিরিজ : বাংলাদেশ ২-১ ব্যবধানে জয়ী।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top