রাজশাহী মঙ্গলবার, ২৭শে জুলাই ২০২১, ১৩ই শ্রাবণ ১৪২৮


টাইগারদের লক্ষ্য ২৯৯, বাংলাওয়াশ হবে তো জিম্বাবুয়ে?


প্রকাশিত:
২০ জুলাই ২০২১ ১৭:২৪

আপডেট:
২৭ জুলাই ২০২১ ১২:৩২

শেষ ওয়ানডেতে মাঠে নেমেছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। আগের দুই ম্যাচে দাঁড়াতে না পারলেও হোয়াইট ওয়াশ এড়ানোর এ ম্যাচে দাপটের সঙ্গেই খেলেছে স্বাগতিকরা। টাইগারদের লক্ষ্য ২৯৯ রান। তুলতে পারলেই বাংলাওয়াশ হবে জিম্বাবুয়ে দল।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে মঙ্গলবার (২০ জুলাই) সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে ব্যাট হাতে চ্যালেঞ্জিং রান সংগ্রহ করেছে জিম্বাবুয়ে। নির্ধারিত ৫০ ওভার খেলে সব উইকেট হারিয়ে ২৯৮ রান তুলেছে স্বাগতিকরা। এই রানের জবাবে বেশ দেখেশুনে খেলতে হবে তামিম বাহিনীকে। জিততে পারলেই জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার স্বাদ নিতে পারবে টাইগাররা।

এর আগে সিরিজ হারলেও আজ হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে শুরু থেকেই দেখে শুনে ব্যাট চালাচ্ছিলেন দুই স্বাগতিক ওপেনার চাকাবাহ এবং মারুমানি। তবে হাত গুটিয়ে বসে ছিল না টাইগার বোলাররা।

দলীয় ৩৬ রানে প্রথম উইকেট হারায় স্বাগতিকরা। ৯ম ওভারে বল হাতে আসেন সাকিব আল হাসান। এসেই প্রথম তিন বলে দুটি ডট বল দেন আর একটি রান। চতুর্থ বলে সাকিবকে সুইপ করতে যান তাদিওয়ানাসে মারুমানি। তবে সামনে পায়ের বল লাগলে আবেদন করেন টাইগাররা আর তাতেই সাড়া দেন আম্পায়ার। মারুমানি ১৯ বলে ৮ রানে ফেরেন ড্রেসিংরুমে।

এরপর আরেক ওপেনার রেগিস চাকাবাহকে সঙ্গ দিতে আসেন দলপতি ব্রেন্ডন টেইলর। তারা দুজন মিলে বেশ ভালোই খেলছিলেন। চাকা সচল রেখেছিলেন। আর স্কোর এগোচ্ছিল বেশ। তবে ১৮তম ওভারে এসে পা হড়লাকেন টেলর। ২০০তম ওয়ানডে খেলতে নামা মাহমুদউল্লাহ রিয়াদের বলে মিড অফে বল হাওয়ায় তুলে দেন টেলর। আর সেখান থেকে বেশ সহজেই বল তালুবন্দি করেন তামিম ইকবাল। আর তাতেই ৩৯ বলে ২৮ রান করে সাজঘরে ফেরেন টেলর। তবে আউট হবার আগে অন্যরকম এক কীর্তি গড়েন জিম্বাবুয়ে অধিনায়ক। প্রতিপক্ষ বিবেচনায় বাংলাদেশের বিপক্ষে সর্বাধিক ১৫০০ রান পূরণ করেন তিনি। যাই হোক টেলর ফিরলে দলের হাল ধরেন রেজিস চাকাভা ও ডিয়োন মায়ার্স। এই জুটিতেই এগিয়ে যেতে থাকে জিম্বাবুয়ে। বিশেষ করে চাকাভা তৃতীয় হাফসেঞ্চুরি ‍তুলে নেন। ৩০তম ওভারে ৭১ রান করে ফেলা এই জুটির প্রতিরোধ ভাঙেন মাহমুদউল্লাহ। ৩৪ রান করা মায়ার্স ফিরে যান বোল্ড হয়ে। পরের ওভারেই দুই ম্যাচ পর খেলতে নামা মোস্তাফিজ ফেরান ওয়েসলে মেধেভেরেকে। কাটার মাস্টারের স্লোয়ারে বিভ্রান্ত হয়ে ক্যাচ উঠিয়ে দেন সাকিবের কাছে।

দ্রুত দুই উইকেট পড়লেও জিম্বাবুয়ে বড় স্কোরের আশা দেখছিল চাকাভার দৃঢ়তায়। ক্যারিয়ার সেরা ৮৪ রান করা এই ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়েছেন তাসকিন। ফুলার লেংথের বল ফ্লিক করতে গেলে অফ স্টাম্প উপড়ে যায় চাকাভার। এরপর দলের হাল ধরেন সিকান্দার রাজা ও রায়ান। কাটার মাস্টার মোস্তাফিজের বলে জিম্বাবুয়ের সিকান্দার রাজা ৫৭ রান করে আউট হলেও লড়াই চালিয়ে যান অপর প্রান্তে থাকা রায়ান। তবে তাকে ৫৯ রানে সাজঘরে ফেরান সাইফুদ্দিন । এরপর আর কেউ কোমর সোজা করে দাঁড়াতে পারেনি। বাংলাদেশের পক্ষে বল হাতে তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান ৩টি করে উইকেট শিকার করেন। মাহমুদুল্লাহ রিয়াদ নিয়েছেন ২টি।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top