রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


পঞ্চাশতম পঞ্চাশে সাকিবকে ছাড়িয়ে গেলেন তামিম


প্রকাশিত:
২৩ মার্চ ২০২১ ১৫:১৯

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১৬:১০

ছবি: সংগৃহীত

ফর্মের চূড়ায় থেকেই নিউজিল্যান্ড সফরে গিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক তামিম ইকবাল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচে ১৫৮ কিংবা তারও আগে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচে ৩১১ রান করার সুখস্মৃতি ছিল তার সঙ্গে। কিন্তু নিউজিল্যান্ডে প্রথম ম্যাচে তা কাজে লাগাতে পারেননি টাইগার অধিনায়ক।

তবে দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়ালেন তামিম, তুলে নিলেন ক্যারিয়ারের পঞ্চাশতম ওয়ানডে ফিফটি। আর এ ফিফটির মাধ্যমে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশি হিসেবে সর্বোচ্চ ৫০+ রানের ইনিংস খেলা ব্যাটসম্যানও হয়ে গেলেন তিনি। কিউইদের বিপক্ষে এটি তামিমের ষষ্ঠ অর্ধশত রানের ইনিংস।


ক্রাইস্টচার্চের হাগলি ওভালে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস হেরে ব্যাট করছে বাংলাদেশ দল। শুরুতে লিটন দাস কিংবা মাঝপথে সৌম্য সরকার সাজঘরে ফিরে গেলেও, একপ্রান্ত ধরে রেখেছেন তামিম। মিচেল স্যান্টনারের করা ইনিংসের ২৫তম ওভারের প্রথম বলটি অনসাইডে আলতো করে ঠেলে দিয়ে নিজের পঞ্চাশ পূরণ করেছেন তিনি।

ব্যক্তিগত এ মাইলফলকে পৌঁছতে তামিম মোকাবিলা করেছেন ৮৪টি বল, হাঁকিয়েছেন ৬টি চার। পঞ্চাশ পেরুনোর পর যেন খোলস ছেড়ে বের হওয়ার ইঙ্গিত দিচ্ছেন বাংলাদেশ অধিনায়ক। স্যান্টনারের একই ওভারে জোড়া চার মেরে দলীয় শত রানও পূরণ করেছেন তিনি।

ফিফটি করার পথে দুইবার আউট হওয়ার খুব কাছ থেকে বেঁচে গেছেন তামিম। প্রথমে ট্রেন্ট বোল্টের ওভারে তাকে কট বিহাইন্ড আউট দেন আম্পায়ার। রিভিউ নিয়ে নিজের উইকেট বাঁচান তামিম। রিপ্লে'তে দেখা যায় সেটি তামিমের থাই প্যাডে লেগে জমা পড়েছে উইকেটরক্ষক টম লাথামের হাতে।

পরে কাইল জেমিসনের ওভারে ফিরতি ক্যাচই দিয়ে বসেছিলেন তামিম। সেটি তালুবন্দীও করেছিলেন জেমিসন। কিন্তু ফলো থ্রু'তে তার হাতে থাকা বল মাটিতে স্পর্শ করলে বেঁচে যান ৩৪ রানে ব্যাট করতে থাকা তামিম। আর এ সুযোগের পূর্ণ ব্যবহার করে পরে তুলে নিয়েছেন ফিফটি।

২১২ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে তামিমের এটি ৬৩তম পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস। এর মধ্যে ১৩টি রয়েছে সেঞ্চুরি। আর বাকি ৫০টি পঞ্চাশ রানের ইনিংস। সেঞ্চুরি কিংবা ফিফটির পরিসংখ্যানে বাংলাদেশের আর কেউই তামিমের ওপরে নেই।

এতদিন ধরে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫টি পঞ্চাশ রানের ইনিংস ছিল তামিম ও সাকিবের। আজ সেটি ছাড়িয়ে ষষ্ঠ পঞ্চাশ রানের ইনিংস খেললেন তামিম। শুধু তাই নয়, নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ রানের মালিকও হয়ে গেলেন তামিম। নিউজিল্যান্ডের বিপক্ষে ২ সেঞ্চুরি ও ৩ ফিফটিতে সাকিব করেছেন ৬৩৯ রান। এখন সেটি ছাড়িয়ে ৬৪০ রান হয়ে গেছে তামিমের।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশ দলের সংগ্রহ ২৬.৩ ওভারে ২ উইকেটে ১১২ রান। তামিম ৬৪ ও মুশফিক ৬ রান নিয়ে ব্যাট করছেন। লিটন দাস ০ ও সৌম্য সরকার আউট হয়েছেন ৩২ রান করে।

আরপি / এমবি-১



আপনার মূল্যবান মতামত দিন:

Top