রাজশাহী বুধবার, ২৪শে জুলাই ২০২৪, ১০ই শ্রাবণ ১৪৩১


সেজদায় জমিন থেকে পা উঠে গেলে নামাজ হবে কি?


প্রকাশিত:
১৮ আগস্ট ২০২২ ০৬:৪০

আপডেট:
২৪ জুলাই ২০২৪ ১৫:৩৫

সংগৃহিত

প্রাপ্তবয়স্ক মুসলিম নর-নারীর ওপর পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ। পাগল না হলে নামাজ ছেড়ে দেওয়ার কোনো সুযোগ নেই। নামাজে রুকু-সেজদাসহ শুরু থেকে শেষ পর্যন্ত প্রত্যেকটি বিষয় সঠিকভাবে আদায় করার সুন্নাহসমর্থিত পদ্ধতি রয়েছে। সুন্নাহর বিপরীতে নিজের ইচ্ছামতো নামাজ পড়লে তা শুদ্ধ হবে না। সেজদার সময় জমিন থেকে পা উঠে গেলে নামাজের কোনো সমস্যা হবে কি না—নিচে সে বিষয়ে আলোকপাত করা হলো।

সেজদারত অবস্থায় কোনো এক মুহূর্তের জন্য হলেও এক পায়ের কিছু অংশ জমিনে থাকা জরুরি। আর যদি পূর্ণ সেজদায় উভয় পা জমিন থেকে পৃথক থাকে, অর্থাৎ সেজদার পুরো সময়ের মধ্যে কিছুক্ষণের জন্যও পায়ের কিছু অংশ জমিনে না লাগে তাহলে সেজদা সহিহ না হওয়ার কারণে নামাজ হবে না। সেই নামাজ দ্বিতীয়বার পড়তে হবে।

আর যদি সেজদারত অবস্থায় কিছু সময়ের জন্য পা জমিন থেকে উঠে যায় এবং ওঠার পরেই আবার জমিনের সঙ্গে মিলিয়ে দেয় তাহলে তাতে নামাজ ভঙ্গ হবে না। তবে মাকরুহ হবে। কেননা পূর্ণ সময় উভয় পা জমিনে রাখা এবং কেবলামুখী করে রাখা সুন্নতে মুয়াক্কাদা। (দুররুল মুখতার: ১৪৪৭; ফতোয়ায়ে তাতারখানিয়া: ১/৫০৬; আহসানুল ফতোয়া: ৩/৯৬; ফতোয়ায়ে রাহমানিয়া: ১/২৯৭; ফতোয়ায়ে মাহমুদিয়া: ১১/৮০)

ঈমানের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল নামাজ। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নামাজের মতো মহান ইবাদত সহিহ-শুদ্ধভাবে আদায় করার তাওফিক দান করুন। আমিন।

 

আরপি/ এসএইচ ১১



আপনার মূল্যবান মতামত দিন:

Top