রাজশাহী বৃহঃস্পতিবার, ২৯শে সেপ্টেম্বর ২০২২, ১৫ই আশ্বিন ১৪২৯


রাজশাহীতে পালিত হচ্ছে পবিত্র আশুরা


প্রকাশিত:
৯ আগস্ট ২০২২ ১৫:০৩

আপডেট:
২৯ সেপ্টেম্বর ২০২২ ২৩:২১

ছবি: সংগৃহিত

যথাযথ ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে রাজশাহীতে পালিত হয়েছে পবিত্র আশুরা। দিনটি উপলক্ষে মঙ্গলবার সকালে রাজশাহী মহানগরীর শিরোইল কলোনী থেকে শহীদ কামারুজ্জামান চত্বর, উপশহর এলাকাসহ থেকে বিভিন্ন সাজে তাজিয়া মিছিল বের করে বিভিন্ন ধর্মীয় সংগঠন।

এছাড়াও বিশ্ববাংলা ফাউন্ডেশন ও বাংলাদেশ আহলে বাইত ফাউন্ডেশনের ব্যানারে শোক মিছিল, পথসভা, মোনাজাত ও চলচ্চিত্র প্রদর্শনী করে।

মঙ্গলবার (০৯ আগস্ট) সকাল ৯ টার দিকে মহানগরীর শিরোইল কলোনী থেকে মহরম আশুরা উদযাপন কমিটি মাওলা ইমাম হুসাইনসহ (আ.) শহীদের শোকের স্মরণে র‌্যালি বের করে। 

পবিত্র আশুরার পবিত্রতা রক্ষা ও সহিংস ঘটনা এড়াতে মহানগরজুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। তাজিয়া মিছিলের সঙ্গে পুলিশ থেকে মিছিলের নিরাপত্তা নিশ্চিত করে।

এর মধ্যে দরবারে মা খাতুনে জান্নাত (র.) তরিকায়ে নকশাবন্দীর আশুরা উদযাপন কমিটি নগরীর শিরোইল কলোনী থেকে তাজিয়া মিছিল বের করে।

দুপুরের পর সংগঠনগুলো মুসলিম উম্মার সুখ-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাতের মধ্যদিয়ে পবিত্র আশুরার আনুষ্ঠানিকতা শেষ হয়।

অপরদিকে, রাতে এশার নামাজ আদায়ের পর দরগা শরীফসহ বিভিন্ন মসজিদে ধর্মপ্রাণ মুসলমানরা নামাজ, জিকির-আজগার এবং বিভিন্ন নফল ইবাদত বন্দেগীর মধ্যদিয়ে রাত্রী যাপন করবেন।

প্রসঙ্গত, এই দিন মহানবী হযরত মুহাম্মদ (সাঃ)-এর প্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসাইন (রাঃ) কারবালা প্রান্তরে শাহাদাৎ বরণের ঘটনা স্মরণে রাজশাহীতে আশুরা পালিত হয়।

মহররম চান্দ্রবছরের প্রথম মাস, সম্মানিত চার মাসের তৃতীয়। ইসলামের ইতিহাসে মহররম অত্যন্ত ফজিলতময় মাস। এ মাসের ১০ তারিখকে আশুরা বলা হয়। মহররমের দশ তারিখে অনেক ঐতিহাসিক ঘটনার কথা বলা হলেও বিশুদ্ধ বর্ণনায় মাত্র দু’টি ঘটনার কথা জানা যায়।

এক. হজরত মূসা আলাইহিস সালাম এবং তার সাথীদের ফেরাউন ও তার সৈন্যদের কবল থেকে মুক্তি পাওয়ার ঘটনা। যেখানে দরিয়ায় রাস্তা বানিয়ে আল্লাহতায়ালা তাদেরকে নিরাপদে পৌঁছে দিয়েছেন।

দুই. এই রাস্তা দিয়ে অতিক্রম করার সময় ফেরাউন ও তার সৈন্যদের দরিয়ায় ডুবিয়ে ধ্বংস করার ঘটনা।

এই দুই ঘটনা বিভিন্ন সহিহ হাদিসের মাধ্যমে প্রমাণিত। সহিহ বোখারি ও সহিহ মুসলিমসহ হাদিসের অনেক কিতাবে বর্ণিত হয়েছে।

 

আরপি/ এমএএইচ

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top