রাজশাহী শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪, ১২ই ফাল্গুন ১৪৩০


রাষ্ট্রপতি প্রার্থী চূড়ান্ত করতে মঙ্গলবার বৈঠকে বসবে আ.লীগ


প্রকাশিত:
৬ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৩৬

আপডেট:
২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৪:৫৯

ফাইল ছবি

রাষ্ট্রপতি পদে প্রার্থী চূড়ান্ত করতে সভা আহ্বান করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আগামী মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় সংসদ ভবনের সরকারি দলের সভাকক্ষে ওই বৈঠক অনুষ্ঠিত হবে।

রোববার (৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ সচিবালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। এই বৈঠকে দলীয় প্রার্থী চূড়ান্ত হতে পারে বলে জানা গেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই মেয়াদ শেষ হচ্ছে বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের। আগামী ২৩ এপ্রিল শেষ হচ্ছে তার কার্যকাল। অর্থাৎ আগামী নির্বাচনের সময় রাষ্ট্রের সর্বোচ্চ সাংবিধানিক পদে অধিষ্ঠিত থাকবেন নতুন রাষ্ট্রপতি। তবে কে হচ্ছেন দেশের ২২তম রাষ্ট্রপতি তা নিয়ে রয়েছে নানা আলোচনা, সামনে আসছে কয়েকজনের নাম।

বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মৃত্যুর পর ২০১৩ সালের ২৪ এপ্রিল দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছিলেন মো. আবদুল হামিদ। তিনি ব্যক্তি হিসেবে দেশের ১৭তম রাষ্ট্রপতি। প্রথম মেয়াদ শেষে ২০১৮ সালের ২৪ এপ্রিল পুনরায় শপথ নিয়ে দেশের ২১তম রাষ্ট্রপতি হন তিনি। আগামী ২৪ এপ্রিল শেষ হচ্ছে তার মেয়াদ। এর আগেই নির্বাচিত হবেন নতুন রাষ্ট্রপতি।

১৯৯১ সালে রাষ্ট্রপতি পদে নির্বাচন হয়েছিল। এরপর বাংলাদেশে সংসদীয় রীতি অনুযায়ী সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এরমধ্যে দুই মেয়াদেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন আবদুল হামিদ। আবার আবদুল হামিদই একমাত্র ব্যক্তি যিনি টানা দুই মেয়াদে দেশের রাষ্ট্রপতি হয়েছেন।

সংবিধানের ৫০ (২) অনুচ্ছেদে বলা হয়েছে, দেশের কোনো নাগরিক তার জীবনে দু’বারই রাষ্ট্রপতি নির্বাচিত হতে পারেন। এটা পরপর কিংবা যে কোনো সময়েই হতে পারে। ফলে টানা দুই মেয়াদে বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করা মো. আবদুল হামিদের আগামীতে আর রাষ্ট্রপতি হওয়ার সুযোগ থাকছে না। অর্থাৎ রাষ্ট্রের সর্বোচ্চ সাংবিধানিক পদে আসছেন নতুন কেউ।

বর্তমানে রাষ্ট্রপতি হওয়ার সবচাইতে আলোচনায় আছেন জাতীয় সংসদের স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরী। এছাড়া আলোচনায় রয়েছেন- প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মসিউর রহমানসহ বেশ কয়েকজন।

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top