রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


‘আরেকজনের হক নষ্ট করা কোনো ধর্মই সমর্থন করে না’


প্রকাশিত:
১০ ডিসেম্বর ২০২২ ০৬:০৪

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০৫:৪০

ছবি: আলোচনা সভা

দুর্নীতি করা মানে আরেকজনের হক নষ্ট করা যা কোনো ধর্মই সমর্থন করে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি।

তিনি বলেন, দুর্নীতি হচ্ছে এটা জেনে যদি কেউ সোচ্চার না হয়, প্রতিবাদ না করে এর ফলে সে যেমন নিজের ক্ষতি করছে, তেমনি সমাজেরও ক্ষতি করছে, দেশেরও ক্ষতি হচ্ছে। সেজন্য দুর্নীতির বিরুদ্ধে আমাদের সবাইকে সচেতন হওয়া দরকার।

শুক্রবার (৯ ডিসেম্বর) দুপুরে রাজশাহীর বাঘা উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন। আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২২ উপলক্ষ্যে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

শাহরিয়ার আলম বলেন, কোনো অসত্য ও অবৈধ কিছু করাই হলো দুর্নীতি। দুর্নীতি বিশ্বের সকল দেশের মধ্যে দুরবস্থা তৈরি করেছে। আমরা ২০২২ সালে এসেও বুকে হাত রেখে বলতে পারব না যে, আমরা কেউ একটাও দুর্নীতি করিনি। এটা থামাতে হবে। সমাজ থেকে দুর্নীতি নির্মূল করতে হলে এর বিরুদ্ধে আমাদেরকে সোচ্চার হতে হবে। সবাইকেই সতর্ক থাকতে হবে, দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া যাবে না।

দেশ সম্পূর্ণ রূপে দুর্নীতিমুক্ত হলে প্রবৃদ্ধি আরও বৃদ্ধি পাবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, করোনাকালে যেখানে অনেক বড় বড় দেশের অর্থনীতির ভঙ্গুর অবস্থা সৃষ্টি হয়েছে, সেখানে আমরা এগিয়ে যাচ্ছি। আমাদের প্রবৃদ্ধি থেমে থাকেনি। করোনাকালে কিছুটা কম হলেও আবার বাড়া শুরু করেছে।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, শ্রেণিকক্ষে ফাঁকি দেওয়া, নির্ধারিত সময়ের চেয়ে কম সময়ে ক্লাশ নেওয়াও এক ধরনের দুর্নীতি। এটা থেকে আপনারা মুক্ত থাকবেন। শিক্ষা প্রতিষ্ঠানে ছেলে-মেয়েরা সহজ-সরল পথে চলতে চায়। তাদের নৈতিকতা শিক্ষা দেবেন, ছেলে-মেয়েরা যেন আপনাদের কাছ থেকে ভালো শিক্ষা গ্রহণ করতে পারে।

বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারের সভাপতিত্বে সভায় বাঘা উপজেলা চেয়ারম্যান অ্যাড. লায়েব উদ্দীন লাভলু ছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর ও সংস্থার উর্ধ্বতন কর্মকতা-কর্মচারী, ব্যবসায়ী, রাজনীতিবিদ, শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এর আগে বাঘা উপজেলা পরিষদ চত্বরে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২২ উপলক্ষে এক র‌্যালি বের করা হয়।

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top