রাজশাহী মঙ্গলবার, ১৬ই এপ্রিল ২০২৪, ৪ঠা বৈশাখ ১৪৩১


‘অতি উৎসাহী’ পুলিশের তালিকা তৈরির নির্দেশ বিএনপি’র


প্রকাশিত:
১৪ অক্টোবর ২০২২ ০৪:৫৮

আপডেট:
১৬ এপ্রিল ২০২৪ ১৯:৫০

সংগৃহিত

চট্টগ্রামে বিএনপির বিভাগীয় গণসমাবেশে যাওয়ার পথে যেসব আওয়ামী লীগ নেতাকর্মী বাধা দিয়েছেন তাদের নামের তালিকা করতে বলেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। একইসঙ্গে গণসমাবেশ ঘিরে যেসব পুলিশ সদস্য বিএনপির নেতাকর্মীদের বাড়িতে গিয়ে হয়রানি করেছেন, তাদেরও নামের তালিকা করতে দলের নেতাকর্মীদের নির্দেশ দেন তিনি।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম নগরের নাসিমন ভবনের দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই নির্দেশ দেন তিনি।

গতকাল বুধবার রেলওয়ের পলোগ্রাউন্ড মাঠে বিএনপির বিভাগীয় সমাবেশ ঘিরে সার্বিক বিষয়ে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

পলোগ্রাউন্ডের সমাবেশকে চট্টগ্রামে এই সময়ে সবচেয়ে বড় সমাবেশ উল্লেখ করে আমীর খসরু বলেন, এই সমাবেশকে কেন্দ্র করে বাংলাদেশের জনগণের মধ্যে উৎসাহ-উদ্দীপনার জন্ম নিয়েছিল। একই সঙ্গে প্রতিপক্ষ গণবিরোধী শক্তি যারা জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়ে ক্ষমতা দখল করে বসে আছে, তারা এটাকে বাধাগ্রস্ত করার অব্যাহতভাবে চেষ্টা করেছে। যারা সবকিছু উপেক্ষা করে গতকালের সমাবেশকে মহামহাসমাবেশে পরিণত করেছেন সেজন্য দলের চেয়ারপারসন খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং দলের পক্ষ থেকে তাদেরকে ধন্যবাদ জানাই।

‘কিছু কিছু অতি উৎসাহী পুলিশ বিএনপির নেতাকর্মীদের বাড়িতে রাতে রেইড করেছে, অনেককে গ্রেফতার করেছে। পরবর্তীতে গতকাল আওয়ামী সন্ত্রাসী বাহিনী অনেক জায়গায় আক্রমণ চালিয়েছে। চট্টগ্রামের প্রবেশদ্বারে আমাদের নেতাকর্মীদের ওপর আঘাত করেছে, গাড়ি বন্ধ করে দিয়েছে। পুলিশ বন্ধ করেছে, ভ্রাম্যমাণ আদালত বসিয়েছে, আক্রমণ করেছে, গাড়ি ভাঙচুর করেছে, আমাদের নেতাকর্মীদের অফিস ভাঙচুর করেছে। বাধাগ্রস্ত করার জন্য যা যা করা দরকার তারা কিন্তু কোনোটাই বাদ রাখেনি।’

বিএনপির এই নেতা আরও বলেন, পুলিশের কিছু অংশ যারা বাধাগ্রস্ত করছে, বাড়িতে-বাড়িতে রেইড দিয়েছে, বাসগুলোতে বাধা দিয়েছে, ভয়ভীতি দেখিয়েছে, তাদের উদ্দেশে বলতে চাই- বাংলাদেশের সংবিধানে সভা-সমিতিসহ যে অধিকার দেওয়া হয়েছে, চাকরিতে ঢোকার সময় যে ওয়াদা করে তারা ঢুকেছিলেন, তারা যেন সেই ওয়াদাগুলো আবার পড়ে দেখেন। কারণ ওয়াদাগুলো তারা যদি পড়ে না দেখেন, একই কাজ করতে থাকেন, জনগণ সেটা মেনে নেবে না। সমস্ত পুলিশ বাহিনীর ওপর এ দায় এসে পড়বে।

আইনশৃঙ্খলা বাহিনীর কিছু কিছু অতি উৎসাহী সদস্যের দায় পুরো পুলিশ বাহিনী কেন নেবে? র‌্যাবের কিছু সদস্যের কর্মকাণ্ডের জন্য র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা চলে এসেছে। ব্যক্তিগতভাবে এসেছে, প্রতিষ্ঠানের ওপর এসেছে। নিশ্চয় বাংলাদেশের পুলিশ বাহিনী চাইবে না, কিছু অতি উৎসাহী দলীয় আওয়ামী মার্কা সদস্যের দায় বহন করতে চাইবে না, যোগ করেন আমীর খসরু।

বিএনপির নেতাকর্মীদের উদ্দেশ্যে দলটির এই কেন্দ্রীয় নেতা বলেন, ‘পুলিশ বিভিন্ন জায়গায় বিএনপির নেতাকর্মীদের তালিকা করছে। পরিষ্কারভাবে বলতে চাই, আওয়ামী সন্ত্রাসীরা এবং যারা এ কাজে থাকে, আমি নেতাকর্মীদের উদ্দেশে বলতে চাই, আপনারাও তালিকা করেন এরা কারা, গতকাল যারা হামলা করেছে, আক্রমণ করেছে, আমাদের নেতাকর্মীদের আহত করেছে, বাধাগ্রস্ত করেছে, আপনারাও তাদের তালিকা করুন। অতি উৎসাহী পুলিশ যারা দেশ, সংবিধান ও পুলিশের আইন লঙ্ঘন করছে, তাদের বিষয়টিও আমাদের মাথায় রাখছি। কারণ, গণতন্ত্রের বিরুদ্ধে অবস্থান নিয়ে বেশিদিন টিকে থাকা যায় না।’

বিএনপির ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দীন, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবেদীন, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন, বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, সাবেক মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী, মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাসেম বক্কর, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান প্রমুখ উপস্থিত ছিলেন।

আরপি/ এসএইচ 



আপনার মূল্যবান মতামত দিন:

Top