রাজশাহী শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


প্রশিক্ষণ ছাড়াই করোনার নমুনা সংগ্রহ করেন তিনি


প্রকাশিত:
২১ এপ্রিল ২০২০ ০২:৫৮

আপডেট:
৪ মে ২০২৪ ০৯:২৪

ছবি:সংগৃহিত

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলায় করোনাভাইরাসের উপসর্গ থাকা ব্যক্তিদের নমুনা সংগ্রহ করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অফিস সহায়ক নাছির উদ্দিন।কোনো ধরনের প্রশিক্ষণ ছাড়াই গত কয়েকদিন ধরে তিনি নমুনা সংগ্রহ করছেন। বিষয়টি নিয়ে চাঞ্চল্য তৈরি হয়েছে। এখন পর্যন্ত আখাউড়া উপজেলা থেকে যে পরিমাণ নমুনা সংগ্রহ করা হয়েছে তার সিংহভাগই সংগ্রহ করেছেন নাছির।

জানা গেছে, আখাউড়া থেকে এ পর্যন্ত ১০০ জনের মতো নমুনা সংগ্রহ করা হয়েছে। নিময় অনুসারে শুরুতে নমুনা সংগ্রহ করেন স্বাস্থ্য কমপ্লেক্সের ল্যাব টেকনিশিয়ান মো. মনির খান। নমুনা সংগ্রহের বিষয়ে সংশ্লিষ্টদের কাছ থেকে তিনি প্রশিক্ষণও নেন।

তবে একপর্যায়ে তিনি নমুনা সংগ্রহ করতে অপারগতা প্রকাশ করে অসুস্থবোধের কথা জানান। ফলে গত এক সপ্তাহ ধরে তার বদলে প্রশিক্ষণ ছাড়াই অফিস সহায়ক নাছির উদ্দিন নমুনা সংহগ্রহ করেন। এ পর্যন্ত অন্তত ৮০ জনের নমুনা সংগ্রহ করেছেন নাছির। অফিস সহায়ক নাছির উদ্দিন বলেন, আমাকে দেখিয়ে দেয়ার পর থেকে ভালোভাবে কাজ করছি। আমার কোনো সমস্যা হচ্ছে না। নমুনা সংগ্রহ করার জন্য পিপিইসহ আনুষঙ্গিক সব দেয়া হয়েছে আমাকে।

এ ব্যাপারে আখাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাশেদুর রহমান বলেন, কাকে দিয়ে নমুনা সংগ্রহ করাব, আর কাকে দিয়ে করাব না- তা জেনে আপনার লাভ কী? অন্য কোনো কথা থাকলে আপনি বলতে পারেন। এভাবে নমুনা সংগ্রহে ঝুঁকি আছে কি-না জানতে চাইলে ফোনের সংযোগ বিচ্ছিন্ন করে দেন তিনি।

ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডা. মোহাম্মদ একরাম উল্লাহ বলেন, আখাউড়ায় টেকনিশিয়ান আছে কি-না জানতে হবে। যদি তাকে তাহলে তারই নমুনা সংগ্রহ করার কথা। বিষয়টি খোঁজ নিয়ে দেখা হবে।

 

আরপি/ এমবি



আপনার মূল্যবান মতামত দিন:

Top