রাজশাহী বুধবার, ২৪শে জুলাই ২০২৪, ১০ই শ্রাবণ ১৪৩১


কোটা বাতিলের দাবি

এক দফা দাবিতে রাজপথে থাকবে শিক্ষার্থীরা


প্রকাশিত:
৮ জুলাই ২০২৪ ০১:২৮

আপডেট:
৮ জুলাই ২০২৪ ০১:৩৬

ফাইল ছবি

সরকারি চাকরিতে কোটা বাতিল করে মেধাভিত্তিক নিয়োগ ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালসহ চার দফা দাবির আন্দোলনকে এক দফা দাবিতে নামিয়ে এনে ফের সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করেছেন সাধারণ শিক্ষার্থীদের প্লাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা।

রবিবার (৭জুলাই) রাত ৮টায় শাহবাগে অবরোধ কর্মসূচির শেষে নতুন এই কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম।তিনি বলেন,‘আগামীকাল সোমবার বিকাল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে মূল ব্লকেড আন্দোলন শুরু হবে। তাছাড়া একই সময়ে সারাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় ও কলেজে এই ব্লকেড কর্মসূচি শুরু হবে।’শিক্ষার্থীদের বর্তমান এক দফা দাবি হলো সব গ্রেডে সব ধরনের অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংসদে আইন পাস করতে হবে।

এদিকে, আজ বিকালে রাজধানীর শাহবাগসহ সাইন্সল্যাব, নীলক্ষেত, বাংলামোটর, ইন্টারকন্টিনেন্টাল হোটেলের মোড়, চাঁনখারপুল মোড় ও ঢাকা মেডিকেল মোড়ে অবরোধ করে সাধারণ শিক্ষার্থীরা। ফলে রাজধানীজুড়ে সৃষ্টি হয়েছে তীব্র যানজট।বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ও বিভাগ থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ ব্যানারে মিছিল নিয়ে সংগঠিত হন শিক্ষার্থীরা। বিশাল বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শাহবাগে একটি অংশ এসে অবরোধ করে। বাকিরা নীলক্ষেত, বাংলামোটর, ইন্টারকন্টিনেন্টাল হোটেলের মোড়, চাঁনখারপুল মোড় ওঢাকা মেডিকেল মোড়ে অবরোধ করে। ঢাকা কলেজ ও ইডেন কলেজের শিক্ষার্থীরা সাইন্সল্যাব মোড়ে অবস্থান নেয়।সরকারি চাকরিতে কোটা নিয়ে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালসহ ৪ দফা দাবি নিয়ে শিক্ষার্থীরা গত ১ জুলাই থেকে আন্দোলন করছেন।

 

 

আরপি/জেডএফ



আপনার মূল্যবান মতামত দিন:

Top