রাজশাহী সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


শেয়ারবাজারে বড় ধাক্কা


প্রকাশিত:
১৬ এপ্রিল ২০২৪ ০৬:৫৪

আপডেট:
২০ মে ২০২৪ ০৫:৩৪

প্রতীকী ছবি

ঈদের পর লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় ধাক্কা এলো। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক ৮৫ পয়েন্ট কমে যায়। এর ফলে ডিএসইর বাজারমূলধন কমে ৭ হাজার কোটি টাকা। কমে

সংশ্লিষ্টরা বলছেন বিষয়টি অস্বাভাবিক। তবে কেউ কেউ বলছেন, সম্প্রতি ইসরাইলে ইরানের হামলাকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যে অস্থিরতার আশঙ্কা তৈরি হয়েছে। বাজারে এর নেতিবাচক প্রভাব পড়ছে। কারণ এখানে বড় অস্থিরতা তৈরি হলে জ্বালানি তেলও বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে।

রমজানের ঈদ ও বাংলা নববর্ষ মিলিয়ে টানা ৫দিনের ছুটির পর সোমবার ছিল শেয়ারবাজারে প্রথম লেনদেন। আর শুরুর দিন শেয়ারবাজারের পরিস্থিতি ছিল অত্যন্ত নেতিবাচক।

এদিন বিনিয়োগকারীদের পক্ষ থেকে শেয়ার বিক্রির চাপ ছিল ব্যাপক। লেনদেনে এর প্রভাব পড়েছে। দিনশেষে ডিএসইতে সোমবার ৩৯৫টি কোম্পানির ১২ কোটি ৬৭ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার মোট মূল্য ৩৬৭ কোটি ৫৩ লাখ টাকা।

এরমধ্যে দাম বেড়েছে ৩২টি কোম্পানির শেয়ারের, কমেছে ৩৩৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ৮৫ কমে ৫ হাজার ৭৭৮ পয়েন্টে নেমে এসেছে। ডিএসই-৩০ মূল্যসূচক ১৭ পয়েন্ট কমে ২ হাজার ১৪ পয়েন্টে নেমে এসেছে।

ডিএসই শরীয়াহ সূচক ১৬ পয়েন্ট কমে ১ হাজার ২৬৬ পয়েন্টে নেমে এসেছে। ডিএসইর বাজারমূলধন আগের দিনের চেয়ে কমে ৬ লাখ ৭৯ হাজার কোটি টাকায় নেমে এসেছে।

শীর্ষ দশ কোম্পানি: সোমবার ডিএসইতে যেসব প্রতিষ্ঠানের শেয়ার বেশি লেনদেন হয়েছে সেগুলো হলো- ফুওয়াং ফুড, মালেক স্পিনিং, কর্ণফুলি ইন্স্যুরেন্স, তৌফিকা ফুড অ্যান্ড লাভেলো, শাইনপুকুর সিরামিকস, কোহিনুর কেমিক্যাল, আলিফ ইন্ডাষ্ট্রিজ, সেন্ট্রাল ফার্মা, এশিয়াটিক ল্যাবরেটরিজ ও ওরিয়ন ইনফিউশন। ডিএসইতে এদিন যেসব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি বেড়েছে সেগুলো হলো- দেশবন্ধু পেলিমার, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ফু-ওয়াং ফুড, কর্ণফুলি ইন্স্যুরেন্স, মিডল্যান্ড ব্যাংক, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, আলিফ ইন্ডাষ্ট্রিজ, কোহিনুর কেমিক্যাল, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও গ্লোবাল হেভি কেমিক্যাল।

অন্যদিকে যেসব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি কমেছে সেগুলো হলো- আনলিমা ইয়ার্ণ, ম্যাকসন স্পিনিং, মেট্রো স্পিনিং, শ্যামপুর সুগার, ডিবিএইচ, জাহিন টেক্সটাইল, অ্যাক্টিভ ফাইন, ন্যাশনাল ব্যাংক, শাইন পুকুর সিরামিক এবং নাভানা সিএনজি।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top