রাজশাহী বৃহঃস্পতিবার, ৩০শে মে ২০২৪, ১৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


মিয়ানমা‌রের সেনাদের ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে


প্রকাশিত:
৮ ফেব্রুয়ারি ২০২৪ ২২:২৩

আপডেট:
৮ ফেব্রুয়ারি ২০২৪ ২২:২৯

ফাইল ছবি

মিয়ানমারের রাখাইনে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সঙ্গে চলমান সংঘাত থেকে প্রাণে বাঁচতে বাংলা‌দে‌শে আশ্রয় নেওয়া দেশটির সেনাবাহিনী, সীমান্তরক্ষী বাহিনী-বিজিপিসহ বিভিন্ন সংস্থার সদস্যদের সমুদ্রপ‌থে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে।

বৃহস্প‌তিবার  (৮ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তা‌হিক প্রেস ব্রিফিংয়ে মুখপাত্র সে‌হেলী সাবরীন একথা  জানান।

সে‌হেলী সাবরীন ব‌লেন, মিয়ানমা‌রের চলমান সংঘাতের কার‌ণে বাংলা‌দে‌শে আশ্রয় নেওয়া সেনা সদস্যদের নিরাপত্তার কথা চিন্তা করে তা‌দের গভীর সমুদ্র দিয়ে দে‌শে ফেরত পাঠানো হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের কাছে সাংবাদিকরা জানতে চান- মিয়ানমার থেকে আর কাউকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না বললেও বিজিপি ও অন্যরা কেন ঢুকছে, মিয়ানমার সেনাদের নৌরুটে ফেরত নিতে চাইলেও আমরা কেন বিমানে পাঠাতে চাচ্ছি?

জবাবে তিনি ব‌লেন, মিয়ানমার সরকারের নিয়মিত বাহিনী বিজিপি সদস্যদের আশ্রয়দান এবং রোহিঙ্গাদের আশ্রয় দেওয়াকে এক করে দেখা ঠিক হবে না। আশ্রিত বিজিপি সদস্যদের নিরাপদ দ্রুত প্রত্যাবাসন প্রধান বিবেচ্য বিষয়। বিমান বা নৌরুটের বিষয়টি গুরুত্বপূর্ণ না কিংবা পূর্বশর্তও না। যত দ্রুত সময়ে তাদের প্রত্যাবাসন করা সম্ভব, সেই বিবেচনায় এমন প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ।

সে‌হেলী সাবরীন আরও ব‌লেন, কিছুদিন আগে মিয়ানমার ভারত থেকে বিমানে সেনা নিয়ে এসেছিল। সে কারণেই বাংলাদেশও এ প্রস্তাব দিয়েছে।

 

 

আরপি/যেডএফ



আপনার মূল্যবান মতামত দিন:

Top