রাজশাহী বুধবার, ১লা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


হাইয়ের সংসদ সদস্য পদ স্থগিত করলো হাইকোর্ট 


প্রকাশিত:
১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪৪

আপডেট:
১ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৪৮

ছবি: সংগৃহীত

নৌকা প্রতীক নিয়ে ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য পদে জয়ী আব্দুল হাইয়ের সংসদ সদস্য পদ স্থগিত করে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

নির্বাচনে অনিয়ম সংক্রান্ত আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি এ কে এম আসাদুজ্জামানের একক বেঞ্চ নির্বাচনী গেজেট স্থগিত করেছেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মজিবুর রহমান মিয়া।

আদেশের বিষয়টি নিশ্চিত করেন আইনজীবী মো. মজিবুর রহমান মিয়া।

তিনি বলেন, ঝিনাইদহ-১ আসনের নৌকা প্রতীকের প্রার্থী মো. আব্দুল হাইকে বিজয়ী ঘোষণা করে ইসির গেজেট স্থগিত করেছেন হাইকোর্ট। দুই মাসের জন্য এ স্থগিতাদেশ দেওয়া হয়েছে।

এর আগে ভোটগ্রহণ ও ভোট গণনায় অনিয়ম ও কারচুপির অভিযোগে ঝিনাইদহ-১ আসনের এমপি পদের গেজেট স্থগিত চেয়ে ইলেকশন পিটিশন দায়ের করেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলাল।

গত ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের বেসরকারি ফলে ঝিনাইদহ-১ (শৈলকূপা) নৌকার প্রার্থী আব্দুল হাইকে বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

ফল অনুযায়ী এ আসনে আব্দুল হাই পেয়েছেন ৯৪ হাজার ৩৭৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলাল (ট্রাক প্রতীক) পেয়েছেন ৮০ হাজার ৫৪৭ ভোট।

আইনজীবী ও এই প্রার্থী জানান, ৭ জানুয়ারি নির্বাচনের দিন ঝিনাইদহ-১ আসনে রিটার্নিং অফিসার একটি ফলাফল শিট দেন। সেখানে বলেছেন ৪৯ শতাংশ ভোট কাস্ট হয়েছে। সে ফলাফলে আজকের পিটিশনার স্বতন্ত্রপ্রার্থী নজরুল ইসলাম পেয়েছেন ৮০ হাজার ৫৪৭ ভোট। আব্দুল হাইয়ের ছিল ৬৫ হাজার ভোট। কিন্তু পরে তাকে ৯৪ হাজারের মতো ভোটে বিজয়ী ঘোষণা করা হয়।

পরে অনিয়মের লিখিত অভিযোগ দিয়েছিলাম। নির্বাচন কমিশন বলছে হাইকোর্ট অভিযোগগুলো দেখবে। এ জন্য হাইকোর্টে এসেছি। দুই মাসের জন্য নির্বাচনী ফলাফলের গেজেট স্থগিত করেছেন। বিবাদীদের নোটিশ ইস্যু করেছেন।


আসনের মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৬ হাজার ৩৩৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৩ হাজার ৫৭৭ জন, নারী ভোটার ১ লাখ ৫২ হাজার ৭৫৯ জন। এখানে কেন্দ্রের সংখ্যা মোট ১১৭টি।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top