রাজশাহী বুধবার, ২২শে মে ২০২৪, ৯ই জ্যৈষ্ঠ ১৪৩১


সুশীল সমাজের কাজের পরিবেশ নিশ্চিত করতে সরকারের প্রতি ইইউ’র আহ্বান


প্রকাশিত:
১৬ সেপ্টেম্বর ২০২৩ ০৪:৩০

আপডেট:
২২ মে ২০২৪ ০৭:৪৭

ফাইল ছবি

কোনো ধরনের হয়রানি ছাড়াই সুশীল সমাজের কাজের পরিবেশ নিশ্চিতের জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। পাশাপাশি অধিকারের নেতাদের বিরুদ্ধে সঠিক পন্থায় আইনি প্রক্রিয়া চালাতে সরকারের প্রতি আবারও আহ্বান জানিয়েছে তারা।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা কৌশলবিষয়ক মুখপাত্র নাবিলা মাসরালি এক বিবৃতিতে এ কথা জানান।

ইউরোপীয় ইউনিয়নের ওয়েবসাইটে এই বিবৃতি প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ১২ মৃত্যু, ভর্তি ২১২৯

এতে বলা হয়েছে, মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের দণ্ডাদেশ গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এছাড়াও অধিকারের নিবন্ধন বাতিলের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইইউ।

নিবন্ধন না থাকায় সংস্থাটির পক্ষে কর্মকাণ্ড চালানো অত্যন্ত কঠিন হয়ে পড়েছে বলে বিবৃতিতে উল্লেখ করে বলা হয়, একটি গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য মতপ্রকাশের স্বাধীনতা, সংগঠন করার স্বাধীনতা ও প্রাণবন্ত সুশীল সমাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এর আগে বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার মামলায় অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের দুই বছরের কারাদণ্ডাদেশ দেন ঢাকার সাইবার ট্রাইব্যুনাল। একইসঙ্গে আদালত তাদেরকে ১০ হাজার টাকা করে অর্থদণ্ড দিয়েছেন।

 

 

আরপি/এসআর-২২



আপনার মূল্যবান মতামত দিন:

Top