রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


খাদ্য সম্মেলনে যোগ দিতে ইতালির পথে প্রধানমন্ত্রী


প্রকাশিত:
২৩ জুলাই ২০২৩ ১৪:৫৩

আপডেট:
৩ মে ২০২৪ ১১:১৪

ফাইল ছবি

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) আয়োজনে খাদ্য সম্মেলনে যোগ দিতে ইতালির উদ্দেশে পাড়ি জমিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৩ জুলাই) ভোর ৫টার দিকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটযোগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইউরোপের দেশটির উদ্দেশে রওয়ানা হন সরকারপ্রধান।

এ সময় বিমানবন্দরে সংসদ উপনেতা মতিয়া চৌধুরী ছাড়াও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী মাহবুব আলী, মন্ত্রিপরিষদ সচিবসহ মুখ্য সচিব, প্রধানমন্ত্রীর প্রেস সচিব, তিন বাহিনীর প্রধান, পুলিশ মহাপরিদর্শকসহ ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা তাঁকে বিদায় জানান।

এর আগে গত ২০ জুলাই বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, আগামী ২৪ জুলাই ইতালির রোমে অনুষ্ঠেয় ফুড সিস্টেম সামিটের মূল অনুষ্ঠানে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও ইউরোপের দেশগুলোতে অবৈধ প্রবাসী বাংলাদেশিদের বৈধ করার জন্য আবারও অনুরোধ করবে ঢাকা।

একই দিনে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন জানিয়েছিলেন, শুধুমাত্র মধ্যপ্রাচ্যের জ্বালানির ওপর নির্ভরতা কমাতে সরকারপ্রধানের এই সফরে ইতালির অন্যতম গ্যাস ও তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান ইএনআই’র সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ইতালি থেকে সামরিক সরঞ্জাম কেনার বিষয়েও দুই পক্ষের আলোচনা চলছে।

সফর শেষে আগামী ২৬ জুলাই স্থানীয় সময় সকালে প্রধানমন্ত্রীর ইতালি থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা দেওয়ার কথা রয়েছে।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top