রাজশাহী বুধবার, ২২শে মে ২০২৪, ৯ই জ্যৈষ্ঠ ১৪৩১


সার্ভার জটিলতায় ট্রেনের টিকিটে ভোগান্তি


প্রকাশিত:
৮ এপ্রিল ২০২৩ ২১:৫৫

আপডেট:
৯ এপ্রিল ২০২৩ ০৪:৫৩

ফাইল ছবি

টিকিট প্রত্যাশীদের চাপে সার্ভারে জটিলতা দেখা দেওয়ায় ঈদযাত্রার দ্বিতীয় দিনে রেলের টিকিট কাটতে ভোগান্তিতে পড়েছেন টিকিট প্রত্যাশীরা।

রেলের অনলাইন সার্ভারে অতিরিক্ত চাপ থাকায় শনিবার (৮ এপ্রিল) ধীরগতিতে টিকিট কাটতে হচ্ছে বলে অনেক টিকিট প্রত্যাশী অভিযোগ করেছেন।

কমলাপুর রেলস্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ার বলেন, ঈদ যাত্রায় রেলের আগাম টিকিট প্রত্যাশীদের চাপ বেশি থাকায় সার্ভারে জটিলতা তৈরি হয়েছে। এ কারণেই টিকিট বিক্রিতে ধীর গতি দেখা যাচ্ছে।

মাসুদ সারওয়ার বলেন, রেলের অ্যাপে প্রতি মিনিটে অন্তত ১০ লাখ ভিজিটর প্রবেশ করতে পারেন। এছাড়া প্রতি মিনিটে টিকিট বিক্রি করা যায় আট হাজার। কিন্তু আজ টিকিট প্রত্যাশীদের চাপ অনেকটাই বেশি। আজ অন্তত ১৩ লাখ ভিজিটর একবারে প্রবেশ করছেন, এ কারণেই জটিলতা তৈরি হয়েছে।

শনিবার (৮ এপ্রিল) বিক্রি হচ্ছে ১৮ এপ্রিলের টিকিট, রোববার (৯ এপ্রিল) বিক্রি হবে ১৯ এপ্রিলের টিকিট, সোমবার (১০ এপ্রিল) ২০ এপ্রিল ও মঙ্গলবার (১১ এপ্রিল) বিক্রি করা হবে ২১ এপ্রিলের টিকিট।

ঈদে ফিরতি যাত্রার টিকিট বিক্রি করা হবে ১৫ এপ্রিল থেকে। প্রথম দিন (১৫ এপ্রিল) বিক্রি হবে ২৫ এপ্রিলের টিকিট, ১৬ এপ্রিল বিক্রি করা হবে ২৬ এপ্রিলের টিকিট, ১৭ এপ্রিল বিক্রি করা হবে ২৭ এপ্রিলের টিকিট, ১৮ এপ্রিল বিক্রি করা হবে ২৮ এপ্রিলের টিকিট, ১৯ এপ্রিল বিক্রি করা হবে ২৯ এপ্রিলের টিকিট এবং ২০ এপ্রিল বিক্রি করা হবে ৩০ এপ্রিলের টিকিট।

এবারের ঈদযাত্রায় রেলওয়ের আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট শুক্রবার থেকে বিক্রি শুরু হয়েছে। এবার শতভাগ টিকিটই বিক্রি হচ্ছে অনলাইন আর মোবাইল অ্যাপের মাধ্যমে।

এবারের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে যাত্রা বিরতি কমিয়েছে রেলওয়ে। এর অংশ হিসেবে ঈদযাত্রা প্রথম দিন ১৭ এপ্রিল থেকে ঈদের আগের দিন পর্যন্ত বেশ কিছু ট্রেন ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রা বিরতি থাকবে না। এই ট্রেনগুলো হচ্ছে- একতা, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস।

অপরদিকে এবার যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে ১০ জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করবে রেলওয়ে। সেগুলো হচ্ছে- চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে চাঁদপুর ঈদ স্পেশাল-১ ও ৩, চাঁদপুর-চট্টগ্রাম-চাঁদপুর রুটে চাঁদপুর ঈদ স্পেশাল-২ ও ৪, ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল-৬, চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে ময়মনসিংহ ঈদ স্পেশাল, সিলেট-চাঁদপুর-সিলেট রুটে ঈদ স্পেশাল-১০, ঢাকা-চিলাহাটি-ঢাকা রুটে ঈদ স্পেশাল ১৪ ও ১৫, পঞ্চগড় রুটে ঈদ স্পেশাল-১ ও ২।

আর উত্তরবঙ্গের পোশাক শ্রমিকদের জন্যে গাজীপুরের জয়দেবপুর স্টেশন থেকে পঞ্চগড়ে যাবে বিশেষ আরেকটি ট্রেন। এছাড়া শুধু শোলাকিয়ায় ঈদের জামায়াতের যাত্রীদের জন্যে ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার রুটে শোলাকিয়া ঈদ স্পেশাল-১১ ও শোলাকিয়া ঈদ স্পেশাল-১২ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে শোলাকিয়া ঈদ স্পেশাল-১৩ ও ১৪ চলবে।

 

 

আরপি/এসআর-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top