রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


দেশে ১৮ হাজার লক্কড়-ঝক্কড় বাস, অবৈধ মোটরসাইকেল চালক ১৩ লাখ


প্রকাশিত:
৪ ডিসেম্বর ২০১৯ ২১:০৯

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০৯:৩৭

ফাইল ছবি

দেশে ফিটনেসবিহীন বাস ও মোটরসাইকেলের ছড়াছড়ি। এ কারণে সড়কে চলাচলে সবচেয়ে বেশি অসুবিধায় পড়ছেন নারী, শিশু ও বয়োবৃদ্ধরা।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) সূত্র জানায়, দেশে বর্তমানে মোট বাসের সংখ্যা ৪৬ হাজার ৭০২টি। ১৮ হাজার ৫৫৩টি বাসের কোনো ফিটনেস নেই বা আনফিট। এরমধ্যে ফিটনেস আছে ২৮ হাজার ১৪৯টি বাসের। 

দেশে মোট মোটরসাইকেলের সংখ্যা ২৬ লাখ ৬৮ হাজার ১২৩টি। অথচ এরমধ্যে পেশাদার ও অপেশাদার মিলে মোট ১৩ লাখ ৮৮ হাজার ৮৭ জনের লাইসেন্স আছে। ১২ লাখ ৮০ হাজার ৩৬টি মোটরসাইকেল চলে অবৈধ চালকের হাতে।

এর মধ্যে পেশাদার লাইসেন্স আছে মাত্র এক লাখ ৭০ হাজার ২৭৩ জনের। আবার ১৫১ জন নারী। অন্যদিকে ১২ লাখ ১৭ হাজার ৮১৪ জন চালকের অপেশাদার লাইসেন্স রয়েছে। এরমধ্যে নারী চালকের সংখ্যা সাত হাজার ৭৮৮ জন।

সম্প্রতি রাজধানীসহ সারোদেশের মানুষের কাছে নতুন এক আতঙ্কের নাম বেপরোয়া মোটরবাইক। গত কয়েক বছরে বিশেষ করে দেশে অ্যাপভিত্তিক রাইড সার্ভিস চালু হওয়ার পর থেকে প্রতিনিয়তই নতুন নতুন মোটরসাইকেল রাস্তায় নামছে। এতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

এদিকে, ২০২০ সালের জুনের পর থেকে ফিটনেবসবিহীন বাস ও অবৈধ মোটরসাইকেল চালকদের কোনো ছাড় দেবে না বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। হাতে প্রায় সাত মাস সময় আছে। এরমধ্যে বাসের ফিটনেস ফিরিয়ে আনতে হবে। তা না হলে সড়কে ফিটনেসবিহীন পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা নেবে বলে জানিয়েছে বিআরটিএ। একইসঙ্গে কোনো মোটরসাইকেল চালক লাইসেন্স না নিলে তাদেরও আইনের আওতায় আনা হবে। তাই সাত মাসের মধ্যেই লাইসেন্স করার নির্দেশ দিয়েছে বিআরটিএ।

বিআরটিএ সূত্র জানায়, ঢাকা শহরে প্রায় সাত লাখ মোটরসাইকেল দাপিয়ে বেড়াচ্ছে। দৈনিক ৩০০টিরও বেশি মোটরবাইক নামছে। সবমিলে বর্তমানে প্রায় ১১ লাখ মোটরবাইক চলছে। এছাড়া শুধু বাস নয়, অন্যান্য ফিটনেসবিহীন যানবাহনও দেশে দাপিয়ে বেড়াচ্ছে। যেমন দেশে মোট কাভার্ডভ্যানের সংখ্যা ৩২ হাজার ৭২টি। এর মধ্যে ছয় হাজার ৭৩২টির কোনো ফিটনেস নেই। ২৮ হাজার ১৯৩টি মিনি বাসের মধ্যে ১৬ হাজার ৪৯৭টির কোনো ফিটনেস নেই।

ট্যাংকারের অবস্থাও একই। সারাদেশে এক হাজার ৬১৭টি ট্যাংকারের কোনো ফিটনেস নেই। ফলে যেকোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা। ট্রাকের অবস্থা আরও ভয়াবহ। দেশের অর্ধেক ট্রাকের ফিটনেস নেই বলা চলে। মালামাল পরিবহনে সারাদেশে দাপিয়ে বেড়াচ্ছে এক লাখ ৩৬ হাজার ২৩৪টি ট্রাক। এর মধ্যে ৬১ হাজার ১৮১টির ফিটনেস নেই।

বিআরটিএ সূত্র আরও জানায়, সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি প্রতিরোধে এবং সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে আনফিট বা ত্রুটিপূর্ণ যানবাহনের চলাচল নিয়ন্ত্রণ করা জরুরি। সড়ক দুর্ঘটনার একটি অন্যতম কারণ যানবাহনের ফিটনেসহীনতা। সারাদেশে বাস, কাভার্ডভ্যান, মিনিবাস, ট্যাংকার ও ট্রাকের সংখ্যা দুই লাখ ৫০ হাজার ৮০৩টি। এরমধ্যে ৯৯ হাজার ৭৭৯টির ফিটনেস নেই।

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top