রাজশাহী সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


হালকা কুয়াশার সাথে থাকতে পারে শুষ্ক আবহাওয়া


প্রকাশিত:
২৭ নভেম্বর ২০২১ ২২:১৮

আপডেট:
২০ মে ২০২৪ ০০:৪১

ছবি: সংগৃহীত

তাপমাত্রা কমে যাওয়ায় বাড়ছে শীতের প্রকোপ। সকাল থেকে শুরু হয়েছে হিমেল বাতাস। সন্ধ্যার পর থেকে হিমেল বাতাস আরও বেড়ে যাচ্ছে। আর তার সঙ্গে দেখা দিয়েছে হালকা-ঘন কুয়াশা। সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। এছাড়া পরবর্তী তিন দিনে আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

শুক্রবার সকাল ৬ থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

তিনি জানান, তাপমাত্রা কমে যাওয়ায় বাড়ছে শীতের প্রকোপ। সকাল থেকে শুরু হয়েছে হিমেল বাতাস। দিনের বেলাতেও দেখা যাচ্ছে হচ্ছে লাইট জ্বালিয়ে যানবাহন চালাতে হচ্ছে। অন্যান্য দিনের চেয়ে আজ একটু শীত বেশি লাগছে। রাস্তায় ঘনকুয়াশায় কিছু দেখা যাচ্ছে না।

তিনি আরও জানান, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে থাকবে। সকাল থেকে সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর /উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৫ থেকে ১০ কিলোমিটার।

আজ সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯১ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫ টা ১০ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৬ টা ২২ মিনিটে।

দেশে সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ৩১ দশমিক ৮ শতাংশ।আর শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা কম থাকায় উত্তরাঞ্চলে শীতের আমেজ দেখা দিয়েছে। বিশেষ করে দিনাজপুর এলাকায় ব্যাপকভাবে কুয়াশার প্রভাব পড়েছ। তবে, উত্তরের জেলা দিনাজপুরের হিলিসহ বিভিন্ন উপজেলায় অবশেষে সূর্যের দেখা মিলেছে। কুয়াশামুক্ত হয়ে ঝলমলে রোদ উঠেছে; তবে কমেছে তাপমাত্রা।

হিলিতে শনিবার সকাল সাড়ে ৭টার দিকে ঝলমলে রোদ ওঠতে দেখা গেছে। গত কয়েক দিন সকাল থেকে দুপুর পর্যন্ত সূর্যের মুখ দেখা যায়নি। কম তাপমাত্রার কারণে বেকায়দায় পড়েছেন শ্রমজীবীরা। খুব ভোরে কাজের সন্ধানে বের হয়ে এসব মানুষ অনেক কষ্টের মধ্যে পড়ছেন।

শনিবার দিনাজপুর জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস, বাতাসের আদ্রতা ৯৭ শতাংশ। বাতাসের গতি ঘণ্টায় ৬-৮ কিলোমিটার। আকাশ মেঘমুক্ত থাকলে তাপমাত্রা কমে। আর তাপমাত্রা কমলে শীতও বাড়তে পারে বলে জানান দিনাজপুর জেলা আবহাওয়া অধিদপ্তর।

ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ২৯ দশমিক ৬ শতাংশ। সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

পূর্বাভাসে আরও বলা হয়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ বিহার ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

 

আরপি/ এমএএইচ-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top