রাজশাহী সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


আজ সারাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা


প্রকাশিত:
১৫ নভেম্বর ২০২১ ২১:৩৩

আপডেট:
৬ মে ২০২৪ ২১:২৭

ফাইল ছবি

বর্ষা বিদায় নিয়েছে আগেই। শীত আসন্ন। এরইমধ্যে হঠাৎ বৃষ্টি। তাও টানা বারিধারা। এতে শীত ঝেঁকে বসেছে প্রকৃতিতে। লঘুচাপের কারণে বৃষ্টি ঝরতে পারে আজও। আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

আবহাওয়াবিদেরা বলছেন, আজও আকাশ মেঘলা থাকবে। বৃষ্টি ঝরতে পারে। আগামীকাল মঙ্গলবার থেকে আকাশ পরিষ্কার হয়ে রোদ ঝলমলে সকালের দেখা পাওয়া যেতে পারে। তবে এই পরিস্থিতি দু-তিন দিনের মধ্যে

বদলে গিয়ে আবারও মেঘ আর দমকা হাওয়া শুরু হতে পারে। কারণ, বঙ্গোপসাগরের আন্দামান দ্বীপপুঞ্জের কাছে আরেকটি লঘুচাপ তৈরি হয়ে আছে। এটি আজকের মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে।

বিএমডির আবহাওয়াবিদ একেএম রুহুল কুদ্দুছ জানান, দেশের বিভিন্ন স্থানে বর্তমানে বৃষ্টিপাতের যে প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে এর প্রধান কারণ হচ্ছে- দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপ। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এটি আরও ঘণীভূত হতে পারে। এর প্রভাবে রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশ দেখা গেছে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের এই প্রবণতা হ্রাস পেতে পারে। এরপর আগামী ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

আবহাওয়াবিদরা জানান, কয়েকদিন আগে সাগরে আরেকটি নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। সেটি ভারতের তামিলনাড়ু প্রদেশের ওপর দিয়ে স্থলভাগ অতিক্রম করে। এর প্রভাবে সৃষ্ট মেঘমালার কিছু অংশ বাংলাদেশও পেয়েছিল। গত কয়েকদিনের বৃষ্টি শীতের অনুভূতি বাড়িয়ে দিয়েছে। এর প্রভাবে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড বেশ নেমে এসেছে। রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

 

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top