রাজশাহী মঙ্গলবার, ১৮ই জুন ২০২৪, ৫ই আষাঢ় ১৪৩১


বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপ


প্রকাশিত:
২৬ অক্টোবর ২০২১ ০৫:১৮

আপডেট:
১৮ জুন ২০২৪ ১১:২৫

ফাইল ছবি

আগামী দু’একদিনের মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর ফলে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে। এছাড়া সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

সোমবার (২৫ অক্টোবর) বিকেল সন্ধ্যা ৬ টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো.নাজমুল হক এ তথ্য জানান।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, দেশের রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

তিনি বলেন, আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়া শুষ্ক থাকার পাশাপাশি কোথাও কোথাও মেঘলা আকাশ থাকতে পারে। । তাপমাত্রা প্রায় একই রকম থাকার সম্ভাবনা রয়েছে।

তিনি আরো বলেন, সকাল বা বিকেলে যে পরিস্থিতির সৃষ্টি হচ্ছে এটাকে কুয়াশা বলা যাবে না।

একদিকে আবহাওয়া শুষ্ক, মেঘলা আকাশ; অপরদিকে ঢাকায় বায়ু দূষিত হওয়ায় সবমিলিয়ে এমনটি হতে পারে। ঢাকায় ডিসেম্বরে শীতের দেখা পাওয়া যেতে পারে বলেও জানান তিনি।

আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম অঞ্চলে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় সর্বোনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টির রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ৩৩ মিলিমিটার।

আগামী তিন দিনের বৃষ্টির তথ্যে বলা হয়েছে, দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। গত ২৪ ঘণ্টায় কোথাও তেমন কোনো বৃষ্টিপাত হয়নি।

সিনপটিক অবস্থায়: লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

 

আরপি/ এমএএইচ-৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top