রাজশাহী রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


ট্রাক-কাভার্ডভ্যান মালিক শ্রমিকদের ডাকা কর্মবিরতি প্রত্যাহার


প্রকাশিত:
২৭ সেপ্টেম্বর ২০২১ ০৪:৩৭

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ০৩:২৮

ফাইল ছবি

দশ দফা দাবিতে সারাদেশে বাংলাদেশ ট্রাক, কাভার্ডভ্যান, ট্যাংকলরি, প্রাইম মুভার মালিক ও শ্রমিক সমন্বয় পরিষদের ডাকা ৪৮ ঘণ্টার ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন সমন্বয় পরিষদ আহ্বায়ক মো. রুস্তম আলী খান।

তিনি বলেন, দীর্ঘ সময়ের বৈঠকে আমরা সন্তুষ্ট হয়ে আমাদের কর্মবিরতি প্রত্যাহার করলাম। রবিবার বিকালে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের নেতাদের বৈঠক শেষে সাংবাদিকদের তারা এ কথা জানান।

স্বরাষ্ট্র মন্ত্রণানালয়ের সভাকক্ষে এই বৈঠক হয়। বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন এর সাধারণ সম্পাদক মো. ওসমান আলী, অনুষ্ঠান আয়োজক কমিটির আহ্বায়ক মো. রুস্তম আলী খান সদস্য সচিব মো. তাজুল ইসলামসহ ৩০ নেতা।

দাবিগুলো হচ্ছে- ট্রাক লিটন ও আবু তালেব প্রামানিকসহ সব পরিবহন শ্রমিক হত্যার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে; সড়ক দুর্ঘটনায় ৩০২ ধারায় মামলা প্রত্যাহার করতে হবে, তদন্ত না করে এই ধারায় মামলা করা যাবে না; জটিলতা নিরসন করে ড্রাইভিং লাইসেন্স দিতে হবে; পণ্য পরিবহনের সময় মালামাল চুরি, ডাকাতি ও ছিনতাই প্রতিরোধ জরুরি কার্যকর ব্যবস্থা নিতে হবে।

আরও রয়েছে, সড়কে-মহাসড়কে কাগজপত্র চেকের নামে পুলিশ হয়রানি চাঁদাবাজি ও মাসিক মাসোহারা বন্ধ করতে হবে; মালিক-শ্রমিক পরিষদের নির্দেশনা অনুযায়ী পরিচালনা ব্যয় ও বাস সার্ভিস চার্জ আদায় করার সুযোগ দিতে হবে; বিতর্কিত ব্যক্তিদের নিয়ে কমিটি করার উদ্যোগ বাতিল করতে হবে; সড়ক-মহাসড়কের পাস এবং প্রত্যেক জেলায় আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত ট্রাক ও বাস টার্মিনাল নির্মাণ ত্বরান্বিত করতে হবে।

স্থানীয় সরকারের প্রজ্ঞাপন অনুযায়ী টার্মিনাল ব্যতিরেকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং পৌরসভার সড়ক-মহাসড়কে অবৈধ চাঁদা ও টোল আদায় বন্ধ করতে হবে; দেশের সড়ক-মহাসড়কগুলো শুধুমাত্র হাইওয়ে পুলিশের অধীনে রাখার ব্যবস্থা করতে হবে।

উল্লেখ্য, ১০ দফা দাবিতে আজ ও আগামীকাল পণ্য পরিবহনে কর্মবিরতি পালনের কর্মসূচি ছিল।

 

 

আরপি/এসআর-২৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top