রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


কাউন্টারে ট্রেনের টিকিট বিক্রি শুরু


প্রকাশিত:
৯ আগস্ট ২০২১ ১৭:৪৬

আপডেট:
৩ মে ২০২৪ ০৫:৪৬

লকডাউন শেষ হচ্ছে মঙ্গলবার (১০ আগস্ট)। বুধবার (১১ আগস্ট) থেকে চলাচল করবে ট্রেনসহ সকল গণপরিবহন। ফলে যার জন্য সোমবার (৯ আগস্ট) সকাল ৮টা থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। টিকিট কাটতে কমলাপুরে লাইনে বেশ ভিড় পরিলক্ষিত হয়।

শতভাগ যাত্রী নিয়ে শুরু হতে যাওয়া ট্রেনের বিষয়ে কমলাপুর স্টেশনের ম্যানেজার মাসুদ সারোয়ার বলেন, গতকাল আমরা নির্দেশনা পেয়েছি- ট্রেনের শতভাগ টিকিট বিক্রি করা হবে। যার ৫০ শতাংশ কাউন্টার ও ৫০ শতাংশ অনলাইনে বিক্রয় করা হচ্ছে। কাউন্টারে স্বাস্থ্যবিধি মেনেই টিকিট বিক্রি করা হচ্ছে। গতকাল রাতে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে এ নির্দেশনা জারি করা হয়।

এ বিষয়ে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী, আমরা ১১ আগস্ট সকাল থেকে ট্রেন চালাবো, শতভাগ সিটে যাত্রী যাবে, তবে স্টান্ডিং টিকেট বন্ধ থাকবে, হকার উঠবে না। যাত্রীদের স্বাস্থ্য বিধি মেনে মাক্স পরে যাত্রা করতে হবে।

এর আগে রেলওয়ে ট্রেনের সিট ও কম্পাটর্মেন্ট স্ট্রেলাইজড করবে। বার্থরুমে সাবান, পানি পর্যাপ্ত থাকবে। ট্রেন ওঠার সময় হাতে স্যানিটাইজার দেয়ার ব্যবস্থা রাখা হয়েছে।

এর আগে, রবিবার (৮ আগস্ট) রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শরিফুল আলম জানান, আগামী বুধবার থেকে ৩৮ জোড়া আন্তঃনগর ট্রেন ও ২০ জোড়া মেইল-কমিউটার ট্রেন চলাচল করবে।

যেসব আন্তঃনগর ট্রেন চলবে-সুবর্ণ এক্সপ্রেস, মহানগর গোধূলি তূর্ণা, মহানগর প্রভাতী/তূর্ণা, তিস্তা এক্সপ্রেস, যমুনা এক্সপ্রেস, কিশোরগঞ্জ এক্সপ্রেস, মোহনগঞ্জ এক্সপ্রেস, উপকুল এক্সপ্রেস, পারাবত এক্সপ্রেস, জয়ন্তিকা/উপবন এক্সপ্রেস, মেঘনা এক্সপ্রেস, অগ্নিবীনা এক্সপ্রেস, জয়ন্তিকা/উপবন এক্সপ্রেস, পাহাড়িকা/উদয়ন এক্সপ্রেস, সোনার বাংলা এক্সপ্রেস, বিজয় এক্সপ্রেস, পাহাড়িকা/উদয়ন এক্সপ্রেস, হাওড় এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস, পদ্মা এক্সপ্রেস, সুন্দরবন এক্সপ্রেস, চিত্রা এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, লালমনি এক্সপ্রেস, নীলসাগর এক্সপ্রেস, রূপসা এক্সপ্রেস, মধুমতি এক্সপ্রেস, তিতুমির এক্সপ্রেস, সাগরদাড়ী এক্সপ্রেস, ঢালারচর এক্সপ্রেস, টুঙ্গীপাড়া এক্সপ্রেস, বরেন্দ্র এক্সপ্রেস, সীমান্ত এক্সপ্রেস, কুড়িগ্রাম এক্সপ্রেস, বাংলাবান্ধা এক্সপ্রেস ও পঞ্চগড় এক্সপ্রেস।

যেসব মেইল, লোকাল ও কমিউটার ট্রেন চলবে- ঢাকা/চট্টগ্রাম, কর্ণফুলী কমিউটার, সাগরিকা কমিউটার, বলাকা কমিউটার, জামালপুর কমিউটার, সুরমা মেইল, তিতাস কমিউটার, দেওয়ানগঞ্জ কমিউটার, ময়মনসিংহ এক্সপ্রেস, মহয়া কমিউটার, ঢাকা কমিউটার, রকেট মেইল, মহানন্দা এক্সপ্রেস, পদ্মরাগ কমিউটার, উত্তরা এক্সপ্রেস, রাজবাড়ী এক্সপ্রেস, বিরল কমিউটার, বগুড়া কমিউটার ও কলেজ ট্রেন।

তবে আগামী বুধবার থেকে ট্রেন চলাচল শুরু হলেও ওইদিন একতা এক্সপ্রেস, ৭২৬ সুন্দরবন এক্সপ্রেস, ৭৬৫ নীলসাগর এক্সপ্রেস, ৭৭১ রংপুর এক্সপ্রেস ট্রেনগুলো ঢাকা থেকে ও ৭৮৩ টংগীপাড়া এক্সপ্রেস ট্রেনটি গোবরা থেকে ছাড়বে না বলে নির্দেশনায় জানান হয়।

তবে করোনা কালে যাত্রীদের জন্য বাংলাদেশ রেলওয়ে যাত্রীদের জন্য বিশেষ কিছু নির্দেশনা দিয়েছে। যার মধ্যে রয়েছে- মাক্স ব্যতীত ট্রেন ভ্রমণ করা যাবে না, সব অগ্রিম টিকিট যাত্রার পাঁচদিন আগে ক্রয় করতে পারবেন। অনলাইনে ক্রয়কৃত টিকিট ফেরত দেওয়া যাবে না। কমিউটার ট্রেনের টিকিট যথারীতি নির্দিষ্ট বক্স কাউন্টার থেকে দেওয়া হবে। আসনবিহীন টিকিট বিক্রয় বন্ধ থাকবে।

ট্রেনে ভ্রমনিচ্ছুক যাত্রীদের নিজ নিজ টিকিট নিশ্চিত করেই কেবল ট্রেনে ভ্রমণের জন্য অনুরোধ করা হয়েছে। টিকিটবিহীন কোনো যাত্রী স্টেশনে প্রবেশ বা ট্রেনে ভ্রমণ করতে পারবেন না।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top