রাজশাহী শুক্রবার, ২৩শে এপ্রিল ২০২১, ১০ই বৈশাখ ১৪২৮


নববর্ষে জনসমাগম নয়


প্রকাশিত:
৭ এপ্রিল ২০২১ ২১:২৯

আপডেট:
২৩ এপ্রিল ২০২১ ০৩:০০

ছবি: সংগৃহীত

প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা ও মৃত্যু। আজও দেশে সর্বোচ্চ সংখ্যক মানুষের শরীরে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এমন পরিস্থিতিতে ১৪ এপ্রিল বাংলা নববর্ষ আয়োজনে কোনো অবস্থাতেই জনসমাগম করা যাবে না বলে জানিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

তবে, সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনলাইন বা ভার্চুয়াল প্ল্যাটফর্মে নববর্ষের অনুষ্ঠান আয়োজনের নির্দেশনা দেওয়া হয়েছে। বুধবার (৭ এপ্রিল) মন্ত্রণালয়ের উপসচিব আ স ম হাসান আল আমিন স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা জানানো হয়।

পয়লা বৈশাখের প্রধান আকর্ষণ মঙ্গল শোভাযাত্রা। গত বছরের ন্যায় এবারও বাতিল হচ্ছে এটি। চিঠিতে বলা হয়, আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বাংলা নববর্ষ ১৪২৮ উদযাপন সংক্রান্ত গৃহীত কর্মসূচির বিষয়ে জানানো যাচ্ছে যে, বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা নির্দেশনা অনুসরণ করে জনসমাগম হয় এমন অনুষ্ঠান পরিহার করা, সম্ভব হলে অনলাইন বা ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠান আয়োজনের জন্য অনুরোধ জানানো হলো। কোনো অবস্থাতেই জনসমাগম করা যাবে না।

করোনায় আক্রান্ত-মৃত্যু বাড়ছেই: বুধবার (৭ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তির তথ্য মতে, দেশে নতুন করে করোনা আক্রান্ত হিসেবে রেকর্ড সংখ্যক রোগী শনাক্ত হয়েছেন। এ সময় করোনা শনাক্ত হয়েছে ৭ হাজার ৬২৬ জনের। করোনায় মারা গেছেন ৬৩ জন, যা এক দিনে তৃতীয় সর্বোচ্চ মৃত্যু। গত বছরের ১৮ মার্চে থেকে এ পর্যন্ত মৃতের সংখ্যা ৯ হাজার ৪৪৭ জনে দাঁড়িয়েছে। আর মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ লাখ ৫৯ হাজার ২৭৮ জনে।

এর আগের দিন ৬ এপ্রিল করোনায় ৬৬ জনের মৃত্যু হয়েছিল, যা ছিল দেশে করোনা মহামারি শুরুর পর থেকে একদিনে সর্বোচ্চ। এ সময় আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছিল ৭ হাজার ২১৩ জন। এছাড়া করোনামুক্ত হয়েছে ৩ হাজার ২৫৬ জন। এখন পর্যন্ত মোট সুস্থ ৫ লাখ ৬১ হাজার ৬৩৯ জন।

আরপি / এমবি-১৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top