রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


জেনে নিন কাপড়ে কতক্ষণ বাঁচে করোনাভাইরাস


প্রকাশিত:
১৫ এপ্রিল ২০২০ ০৪:৩১

আপডেট:
১৫ এপ্রিল ২০২০ ০৪:৩৩

প্রতীকি ছবি
 
ছোঁয়াচে করোনাভাইরাস থেকে বাঁচতে সতর্কতার কোনো বিকল্প নেই। এটি একজনের থেকে আরেকজনের শরীরে ছড়িয়ে পড়তে পারে অনায়াসেই। তাই ভাইরাস থেকে বাঁচতে মানুষ আজ গৃহবন্দি। এখন প্রশ্ন হলো, জামা-কাপড় থেকে কী ছড়াতে পারে করোনাভাইরাস? জামা-কাপড়ে কতক্ষণ বেঁচে থাকে এই ভাইরাস?
 

চিকিৎসকদের মতে, শুধু দু’টি হাত বারবার ভালোভাবে ধুয়ে নিলেই হবে না। যতটা সম্ভব নিজেদের পরিষ্কার, পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন। গবেষণায় দেখা গেছে, প্লাস্টিক এবং ধাতব বস্তুর উপর করোনাভাইরাস তিনদিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। এই বস্তুগুলোর উপরিভাগ ছিদ্রহীন হওয়ায় ভাইরাস দীর্ঘক্ষণ স্থায়ী হতে পারে। কিন্তু তাই বলে যে জামা-কাপড়ে যে এই ভাইরাস বেঁচে থাকতে পারে না তা কিন্তু নয়।

 

Jama-1

 

জামা-কাপড়েও ঘণ্টাখানেক বেঁচে থাকতে পারে এই মরণ ভাইরাস। গবেষণায় দেখা গেছে, জামা-কাপড়ের ছিদ্রে এই ভাইরাসটি আটকে যায় এবং সংক্রমিত হতে পারে না। মানে আপনার জামা-কাপড় যে সম্পূর্ণ নিরাপদ তা কিন্তু নয়।

 

কিছু সময়ের মধ্যে যদি ভুলেও কেউ হাত নাকে, মুখে বা চোখের মধ্যে দেয় তাহলে সেখান থেকে শরীরে প্রবেশ করবে এই ভাইরাস।

 

Jama-2

তাই ব্যবহার করা সব জামা-কাপড় ভালোভাবে সাবান দিয়ে কেচে নিতে হবে। বাইরে থকে এসে সেই জামা-কাপড় বদলে ফেলতে হবে। ব্যবহৃত জামা-কাপড় নিয়মিত হালকা গরম পানিতে সাবান গুলিয়ে ধুয়ে ফেললে সব থেকে ভালো। এতে সংক্রমণের আশঙ্কা দূর হয়ে যায়।

 

Jama-3

 

বাড়িতে থাকলেও দিনে অন্তত দু’বার জামা-কাপড় বদলানো উচিত। ব্যবহৃত পোশাকে সবসময়ই নানা ধরনের ব্যাকটেরিয়া ও ভাইরাস এসে জমে। এর ফলে বেড়ে যায় সংক্রমণের আশঙ্কা।

 

আরপি/এএন



আপনার মূল্যবান মতামত দিন:

Top