রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


আবারও বেড়েছে করোনা সংক্রমণ


প্রকাশিত:
১৪ ডিসেম্বর ২০২১ ০৬:১৩

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৪:৫৬

ফাইল ছবি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস করোনায় আরও ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৮ হাজার ৩১ জনে। মৃত্যু বেড়ে দাড়িয়েছে ১৭.৪ শতাংশে।

গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৩৮৫ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৯ হাজার ৭১০ জনে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১ দশমিক ৭৫ শতাংশ। গত এক সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় সংক্রমণ বেড়েছে ১৩.৪ শতাংশ। 

সোমবার (১৩ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

গত একদিনে শনাক্ত রোগীদের মধ্যে ৩৩৫ জনই ঢাকা বিভাগের, যা দিনের মোট শনাক্তের ৮৭ শতাংশের বেশি। আর যারা মারা গেছেন, তারা ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের বাসিন্দা ছিলেন।

তবে, গত একদিনে দেশের ৩৬টি জেলায় নতুন কোনো রোগী শনাক্ত হয়নি; দেশের পাঁচ বিভাগ থেকে কোনো মৃত্যুর খবর আসেনি।

দেশে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ আবারও বাড়তে শুরু করেছে। একইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও।

তে দেখা গেছে, ৪৮তম এপিডেমিওলজিকাল সপ্তাহে (২৯ নভেম্বর-৫ ডিসেম্বর) এক লাখ ২৯ হাজার ৫৪৮টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় ১ হাজার ৬৫৯ জনের। একই সময়ে তাদের মধ্য থেকে ২৩টি প্রাণ হারিয়ে গেছে। ৪৯তম এপিডেমিওলজিকাল সপ্তাহে (৬ ডিসেম্বর-১২ ডিসেম্বর) এক লাখ ৩৮ হাজার ৫৯২টি নমুনা পরীক্ষায় এক হাজার ৮৮২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়। যা আগের সপ্তাহের তুলনায় ১৩.৪ শতাংশ সংক্রমণ বেড়েছে। একইসঙ্গে এই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭ জন। যা আগের সপ্তাহের তুলনায় ১৭.৪ শতাংশ বেশি।

আরও বলা হয়েছে, করোনায় প্রাণ হারানো কো-মরবিডিটিতে আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি ৫৫ দশমিক ৬ শতাংশ উচ্চ রক্তচাপে, ৪৪ দশমিক ৪ শতাংশ ডায়াবেটিসে এবং ২২ দশমিক ২ শতাংশ হৃদরোগে ভুগছিলেন।

নতুন আক্রান্তদের ৮৭ শতাংশই ঢাকার বাসিন্দা। অধিদফতরের তথ্যমতে, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে ৩৮৫ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৯ হাজার ৭১০ জনে। এ সময়ে করোনায় আরও ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৮ হাজার ৩১ জনে।

বিজ্ঞপ্তিতে দেখা যায়, করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে কো-মরবিডিটিতে আক্রান্ত করোনায় মৃত্যুও বেড়েছে। গত সপ্তাহে না ফেরার দেশে পাড়ি জমানো ২৭ জনের মধ্যে ১৮ জনই ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, কিডনি, ক্যানসারসহ কো-মরবিডিটিতে আক্রান্ত। যা শতকরা হিসেবে আগের সপ্তাহের তুলনায় বেড়েছে ৬৬.৭ শতাংশ।

গত একদিনে শনাক্ত রোগীদের মধ্যে ৩৩৫ জনই ঢাকা বিভাগের, যা দিনের মোট শনাক্তের ৮৭ শতাংশের বেশি। আর যারা মারা গেছেন, তারা ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের বাসিন্দা ছিলেন।

তবে, গত একদিনে দেশের ৩৬টি জেলায় নতুন কোনো রোগী শনাক্ত হয়নি; দেশের পাঁচ বিভাগ থেকে কোনো মৃত্যুর খবর আসেনি।

জাহিদ মালেক বলেন, আমাদের পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে। করোনা হাসপাতাল যেগুলো ছিল, সেগুলোকে যেভাবে আমরা প্রস্তুত করেছিলাম, সেগুলো সে অবস্থাতেই আছে। বরং ওমিক্রন মোকাবিলায় হাসপাতালগুলোকে আপগ্রেড করা হচ্ছে।

মন্ত্রী বলেন, আমাদের টিকা নিয়ে কোনো শঙ্কা নেই। ৩০ কোটি ডোজ টিকা এরইমধ্যে সংগ্রহ করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ৪ কোটি ডোজ এখনো মজুদ আছে।

করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে যদি সবাই নিজ থেকে সতর্ক না হই, তাহলে এটিকে ঠেকিয়ে রাখা সম্ভব নয় বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, আমাদেরকে অবশ্যই এ বিষয়টি নিয়ে সতর্ক থাকতে হবে। কারণ হলো আমাদের দেশের অনেক মানুষ বিদেশে আসা-যাওয়া করছে। ওমিক্রন ছড়িয়ে পড়া ইউরোপ, আমেরিকাসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে প্রতিদিনই অসংখ্য মানুষ আমাদের দেশে আসছে। কাজেই আমরা যদি নিজেরা সতর্ক না হই, তাহলে ওমিক্রন ঠেকিয়ে রাখা খুবই কঠিন।

 

 

আরপি/ এমএএইচ-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top