রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


আজ স্বামী সমাদরের দিন


প্রকাশিত:
১৭ এপ্রিল ২০২১ ২০:৪৯

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৭:০৫


সংসারের হাল যদি থেকে থাকে, তা তো স্বামী–স্ত্রী দুজনকেই দক্ষ হাতে সামলাতে হয়। তবে আজ ‘হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে’ বা স্বামী সমাদরের দিন। স্বামীর শ্রম, সময় এবং কাজকে মূল্যায়ন করার ভাবনা থেকেই উৎপত্তি হয় এই দিনের। স্বামীর কাজের মূল্যায়নের এই দিবস ঠিক কবে, কোথায় পালন শুরু হয়েছিল, তা বলা কঠিন। সাধারণত প্রতিবছরের এপ্রিলের তৃতীয় শনিবার এটি পালিত হয়।

স্বামী সমাদরের এই দিবসে সমাদর পেতে স্বামীর ভেতর বেশ কিছু গুণ থাকা জরুরি। যেমন স্বামী অত্যন্ত পরিশ্রমী হবেন, তিনি একজন নিঃস্বার্থ প্রেমিক ও বন্ধু হবেন, স্ত্রীকে খুশি রাখতে পারবেন, হাসাতে পারবেন এবং স্ত্রীর স্বপ্ন পূরণে হবেন যথেষ্ট সহায়ক ও আন্তরিক। এই পর্যায়ে স্বামীদের বলছি, কতগুলো বিষয় আছে, যা স্ত্রীদের বিরক্তির উদ্রেক করে। সেগুলো এড়িয়ে চলুন।

প্রিয়তম স্বামীর জন্য আজকের দিনে তাঁকে কোনো উপহার দিতে পারেন। তাঁর পছন্দের কোনো খাবার রান্না করে খাওয়াতে পারেন। করোনাবদ্ধ দিনমান স্বামীকে দিতে পারেন ভালোবাসাবাসির আনন্দময় সময়।

সবশেষে আরেকটি তথ্য দিয়ে রাখছি। মাস কয়েক পরই আসছে ‘ওয়াইফ অ্যাপ্রিসিয়েশন ডে’ অর্থাৎ স্ত্রী সমাদর দিবস। সেপ্টেম্বরের তৃতীয় শনিবারে এই দিবস। ফলে স্ত্রী সমাদরের প্রস্তুতিও নিয়ে রাখতে পারেন দায়িত্বশীল স্বামীরা।

 

আরপি / আইএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top