রাজশাহী শুক্রবার, ২৩শে এপ্রিল ২০২১, ১০ই বৈশাখ ১৪২৮


একাত্তরের কণ্ঠযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশী আর নেই


প্রকাশিত:
৭ এপ্রিল ২০২১ ১৯:২৩

আপডেট:
৭ এপ্রিল ২০২১ ১৯:২৪

ছবি: সংগৃহীত

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী মারা গেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় বুধবার (৭ এপ্রিল) সকালে মারা যান তিনি। চিকিৎসকরা জানিয়েছেন তিনি করোনায় আক্রান্ত ছিলেন।

বিএসএমএমইউয়ের আইসিইউ প্রধান অধ্যাপক এ কে এম আখতারুজ্জামান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। গত ৪ এপ্রিল (রোববার) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয় একুশে পদক প্রাপ্ত এই কিংবদন্তিতুল্য সংগীতশিল্পীকে। এরপর অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে নেওয়া হয়। সেখানেই শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী হিসেবে বিশেষ ভূমিকা রাখেন ইন্দ্রমোহন রাজবংশী। লোক গানের জন্য বিখ্যাত ছিলেন তিনি। ক্যারিয়ারের শুরুতে ভাওয়াইয়া, ভাটিয়ালী, জারি, সারি, মুর্শিদি ইত্যাদি গান গেয়ে মুগ্ধতা ছড়ান গ্রাম-বাংলায়। পরবর্তীতে রবীন্দ্রসঙ্গীত গেয়েও সুনাম অর্জন করেন তিনি।

রাজবংশীর পরিবারের পাঁচ পুরুষ ধরে সবাই গান লেখার সঙ্গে যুক্ত ছিলেন। সংগীত কলেজে লোকসংগীত বিভাগের প্রধান হিসেবেও কাজ করেছেন দীর্ঘদিন। গান লেখা, সুর করা ও গাওয়া ছাড়াও লোকগান সংগ্রহ করতেন তিনি।

গত ৫০ বছরে প্রায় এক হাজার কবির লেখা কয়েক লাখ গান সংগ্রহ করেছেন তিনি। সংগীতে বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে একুশে পদক লাভ করেন এই শিল্পী।ইন্দ্রমোহন রাজবংশীর স্ত্রী দীপ্তি রাজবংশী, পুত্র রবীন রাজবংশী ও মেয়ে প্রবাসীও লোকগানের সঙ্গে জড়িত।

আরপি / এমবি-১৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top