রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


বাংলাদেশে গম পাঠাচ্ছে ভারত!


প্রকাশিত:
২৮ মে ২০২২ ০৯:৫৪

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০১:২৩

ফাইল ছবি

প্রতিবেশী রাষ্ট্র ভারত গম রফতানি বন্ধের ঘোষণা দিলেও সেই সিদ্ধান্ত থেকে সরে আসছে দেশটি। শিগগির ভারত ১০ লাখ টন গম রফতানি করবে, যার মধ্যে পাঁচ থেকে ছয় লাখ টন বাংলাদেশে আসবে।

শুক্রবার (২৭ মে) ভারতের দ্য ইকোনমিক টাইমস পত্রিকার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

পত্রিকাটির খবরে বলা হয়, ভারতের বাণিজ্যমন্ত্রী পীযুষ গোয়েল সুইজারল্যান্ডের দাভোসে সফরে আছেন। তিনি দেশে ফিরলেই গম রফতানির ঘোষণা দেবেন।

ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে, ১০ লাখ টন গম রফতানির জন্য ভারতের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) কেন্দ্রীয় খাদ্য মন্ত্রণালয়ের কাছে অনুমতি চেয়েছে।

প্রতিবেদনে আরও জানানো হয়, বাংলাদেশে প্রধানত সড়ক ও রেলপথে গম আসবে। তবে কিছু পরিমাণ গম সমুদ্রপথেও আসতে পারে।

তবে কলকাতার রফতানিকারকদের সূত্রে প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের ওয়্যারহাউসে চালের মজুদ থাকায় গম রাখার জায়গার সংকট রয়েছে। এ কারণে আপাতত ভারত থেকে গম আমদানি করতে বিশেষ উৎসাহী নয় বাংলাদেশ সরকার। আগে মজুদকৃত চাল বিক্রি করে সেই জায়গায় আমদানি করা গম মজুদ করতে চাচ্ছে সরকার।

এর আগে গত ১৩ মে ভারত সরকার গম রফতানির ওপর বিধিনিষেধ আরোপ করে। তবে তখন প্রতিবেশী দেশগুলোকে বিশেষ সুবিধা দেওয়ার কথা বলা হয়েছিল।

চীনের পর গমের দ্বিতীয় বৃহত্তম উৎপাদনকারী দেশ ভারত। চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি গমের অন্যতম বৃহৎ উৎপাদনকারী রাষ্ট্র ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর ভারতের দ্বারস্থ হন ক্রেতারা। ইউক্রেন যুদ্ধ শুরুর পরের মাস মার্চে দাবদাহে ব্যাপক ফসলহানি হয় ভারতে। এমন বাস্তবতায় দেশটি গম রফতানি বন্ধের সিদ্ধান্ত নেয়।

 

 

আরপি/এসআর-০৯


বিষয়: গম রফতানি


আপনার মূল্যবান মতামত দিন:

Top