রাজশাহী রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে বিস্ফোরণ, মৃত্যু বেড়ে ৩৭


প্রকাশিত:
৫ জুন ২০২২ ২৩:৪৯

আপডেট:
৫ জুন ২০২২ ২৩:৫২

ছবি: সংগৃহীত

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগার পর ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা শুধু বাড়ছেই। শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৭ জনের মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। এ ঘটনায় আহত হয়েছেন দুই শতাধিক। নিহতদের মধ্যে অন্তত পাঁচজন ফায়ার সার্ভিস কর্মী বলে জানা গেছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রোববার (৫ মে) সকালে চট্টগ্রাম সিভিল সার্জন সূত্রে এই তথ্য জানা গেছে। তবে হতাহতদের নাম-পরিচয় এখনও জানা যায়নি।

১৩ ঘণ্টার বেশি সময় পার হলেও আগুন এখনও নিয়ন্ত্রণে আসেনি। ফায়ার সার্ভিসের ২৯টি ইউনিট ভয়াবহ এই আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করছে। তাদের সহযোগিতায় যোগ দিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। তবে কোনোমতেই আগুনের তীব্রতা কমছে না।

ফায়ার সার্ভিস জানিয়েছে, ডিপোটির কনটেইনারে থাকা রাসায়নিক পদার্থের কারণেই এমন ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে। বিদেশ থেকে আমদানি করা হাইড্রোজেন পার অক্সাইডই ছিল মূলত এসব কনটেইনারে। যা অ্যাভিয়েশন শিল্পখাতে ব্যবহৃত হয়। উচ্চ চাপে এই রাসায়নিক বোতলজাত করা হয়ে থাকে।

আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে আরও সময় লাগবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন।

রোববার (৫ জুন) সকাল দশটার দিকে তিনি সীতাকুণ্ডের ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকদের বলেন, আমরা গতকাল রাত থেকে নিরবচ্ছিন্নভাবে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছি। কিন্তু এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যায়নি। কারণ এখানে নানা ধরনের কেমিক্যাল আছে। আর আমরা জানি না কোন কন্টেইনারে কোন ধরনের কেমিক্যাল আছে৷ তাই সময় লাগছে।

মাইন উদ্দিন বলেন, আমরা বেশি গুরুত্ব দিচ্ছি আগুন নেভাতে, হতাহত কমাতে। অন্যদিকে কেমিক্যাল যাতে ছড়িয়ে না পড়ে সেটি নিশ্চিত করতে। আশা করি যেভাবে ব্যবস্থা নিয়েছি তাতে ছড়িয়ে পড়ার সুযোগ নেই। এখন সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের সদস্যরাও আমাদের সঙ্গে যুক্ত হবে।

পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, রাত ৯টা ২৫ মিনিটের দিকে আগুন লাগে। আগুন লাগার খবরে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে যায় আগুন নিয়ন্ত্রণে আনতে। রাত পৌনে ১১টার দিকে একটি কনটেইনারে রাসায়নিক থাকায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে ঘটনাস্থল থেকে অন্তত চার কিলোমিটার এলাকা কেঁপে ওঠে। আশপাশের বাড়িঘরের জানালার কাচ ভেঙে পড়ে।

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top