রাজশাহী শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


পুকুর থেকেই জীবিত কুমির উদ্ধার


প্রকাশিত:
২৯ মার্চ ২০২২ ২৩:০০

আপডেট:
২৯ মার্চ ২০২২ ২৩:২৮

ছবি: সংগৃহীত

বাগেরহাটের রামপালে পুকুর থেকে একটি জীবিত কুমির উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার সকালে রামপাল উপজেলার শ্রীরম্ভা এলাকার ইস্রাফিল গাজীর বাড়ির পুকুর থেকে জাল টেনে কুমিরটি উদ্ধার করেন স্থানীয়রা।

স্থানীয় আশিকুজ্জামান বলেন, সোমবার বিকেল থেকে স্থানীয় এক ব্যক্তির ৬টি হাঁস খুঁজে পাওয়া যাচ্ছিল না। আজ সকালে ইস্রাফিল গাজীর পুকুরে হাঁসের পাখনা (পশম) ভাসতে দেখে সন্দেহ হয়। পরে জাল টেনে কুমিরটি ধরা হয়। কুমিরটি বর্তমানে ইস্রাফিল গাজীর বাড়িতে রয়েছে।

আশিকুজ্জামান আরও বলেন, এই পুকুরটির সঙ্গে ভ্যাকটমারি খালের শাখা কৌচুর খালের সরাসরি সংযোগ রয়েছে। এসব খালে সরাসরি পশুর নদীর পানি প্রবেশ করে। ধারণা করা হচ্ছে পশুর নদী থেকে জোয়ারের সময় কুমিরটি এই খালে প্রবেশ করেছে। সেসময় থেকে কুমিরটি পুকুরেই রয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে কুমিরটিকে উদ্ধারের জন্য আমরা ঘটনাস্থলে পৌঁছেছি। কুমির যেহেতু হিংস্র প্রাণী তাই সতর্কতার সঙ্গে গাড়িতে তুলতে হবে। সবকিছু ঠিকঠাক থাকলে দুপুর নাগাদ আমরা কুমিরটিকে সুন্দরবন সংলগ্ন পশুর নদীতে অবমুক্ত করতে পারব।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top