রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


৬ বছর পর রাজশাহীতে জিপিএ-৫ এ শীর্ষে মেয়েরা


প্রকাশিত:
৩০ জানুয়ারী ২০২১ ২২:২৭

আপডেট:
৫ মে ২০২৪ ১৭:০৭

ছবি: সংগৃহীত
এইচএসসি ও সমমানের মূল্যায়নে এবার রাজশাহী শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৫৬৮  জন শিক্ষার্থী। এদের মধ্যে ১৪ হাজার ৩ জন ছাত্রী আর ১২ হাজার ৫৬৫ ছাত্র আর । ফলে ৬ বছর পর ছেলেদের টপকে এবছর বেশি সংখ্যক ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। 

গত বছর জিপিএ-৫ পায় মোট ৬ হাজার ৭২৯ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ৩ হাজার ৫৪১ জন ছাত্র আর ছাত্রী ৩ হাজার ১৮৮ জন। ২০১৮ সালে জিপিএ-৫ পায় ২ হাজার ২৩৪ জন ছাত্র এবং ১ হাজার ৯০৪ জন ছাত্রী। ২০১৭ সালে ছাত্র ২ হাজার ৯৩৯ জন ও ছাত্রী ২ হাজার ৩৫৫ জন, ২০১৬ সালে ৩ হাজার ৫৮০ জন ছাত্র ও ২ হাজার ৪৯৩ জন ছাত্রী, ২০১৫ সালে ছাত্র ২ হাজার ৮৬৫ জন ও ছাত্রী ২ হাজার ৩৮৫ জন এবং ২০১৪ সালে ৩ হাজার ৯৮৩ জন ছাত্র ও ৩ হাজার ৬৫৮ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, ৬ বছর পর জিপিএ-৫ পাওয়ায় শীর্ষে উঠলো মেয়েরা।
 
রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এ বছর রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে মোট পরীক্ষার্থীর ছিল ১ লাখ ৪৯ হাজার ৯৭৬ জন। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী জেএসসি, জেডিসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মূল্যায়নের ফলে দেশের অন্যান্য বোর্ডের ন্যায় রাজশাহী বোর্ডেও পাশের হার শতভাগ।

এর আগে গতকাল শুক্রবার (২৯ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে করোনা পরিস্থিতির কারনে এইচএসসি ও সমমানের পরীক্ষার অনলাইনে প্রকাশ করার কথা জানানো হয়।

গত বছর এ বোর্ডে পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫১ হাজার ১৩৪ জন। পাশের হার ছিল ৭৬ দশমিক ৩৮। মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ৬ হাজার ৭২৯ জন। ২০১৮ সালে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪১ হাজার ৫৮৬ জন। পাশের হার ৬৬ দশমিক ৫১। মোট জিপিএ-৫ পায় ৪ হাজার ১৩৮ জন শিক্ষার্থী। তার আগের বছর ১ লাখ ২৪ হাজার ১৮২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। ৭১ দশমিক ৩০ হারে মোট ৮৬ হাজার ৮৭২ জন শিক্ষার্থী সে বছর পাশ করে।
 
এবছর রাজশাহী বোর্ডে ৭৫৬টি কলেজ থেকে ফরম পূরণ করে শিক্ষার্থীরা। এর আগের বছর এইচএসসি পরীক্ষায় অংশ নেয়া কলেজের সংখ্যা ৭৫৮টি। এর মধ্যে শতভাগ পাশ করা কলেজের সংখ্যা ছিল ৩৪ টি। একজন শিক্ষার্থীও পাশ করেনি এমন কলেজের সংখ্যা ছিল ৭ টি।

এদিকে, করোনা পরিস্থিতির জন্য ক্যাম্পাসগুলো ফাঁকা ছিল। অন্যান্য বছরের মত শিক্ষার্থী, অভিভাবকের পদচারণা আর উল্লাসে মুখর ছিল না ক্যাম্পাসে। হাতে গোনা দুই একজন শিক্ষার্থীকে দেখা গেছে ক্যাম্পাসে। 
 
আরপি/এমএএইচ


আপনার মূল্যবান মতামত দিন:

Top