রাজশাহী রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


রাবিতে আন্তর্জাতিক নারী দিবস পালিত


প্রকাশিত:
৮ মার্চ ২০২০ ২৩:৩৩

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ০৮:২১

রাবিতে নারী দিবস পালিত


‘প্রজন্ম সমতার এগিয়ে চলি, নারীর অধিকার অর্জন করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখার উদ্যোগে এ কর্মসুচির আয়োজন করা হয় ।


দিবসটি উপলক্ষে রোববার সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী একাডেমিক ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের করে সংগঠনটি। র‌্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পূর্বোক্ত স্থানে এক আলোচনা সভায় মিলিত হয়। পরে একই স্থানে পোস্টার প্রদর্শনী ও গণস্বাক্ষর কর্মসূচির আয়োজন করেন তারা।


আলোচনা সভায় বক্তারা বলেন, মেয়েরা শিক্ষা ও কর্মক্ষেত্রে দৃশ্যমান হারে এগিয়ে যাচ্ছে। কর্মক্ষেত্রে নারীদের উপস্থিতি উল্লেখযোগ্য হারে বাড়ছে। নারীসমাজের এতসব অগ্রগতির মাঝেও যৌন হয়রানি, শিশু পাচার ও নারী নির্যাতনের হাত থেকে রেহাই পাচ্ছে না নারীরা। জ্যামিতিক হারে এসব অপরাধ বেড়েই চলেছে। ঘরে এবং বাইরে কোথাও নারীরা নিরাপদ অনুভব করছে না। এসময় বক্তারা রাষ্ট্রীয়, সামাজিক ও পারিবারিকভাবে নারীদের মর্যাদা এবং নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানান।


আলোচনা সভায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ মহিলা পরিষদ বিশ্ববিদ্যালয় শাখার ভারপ্রাপ্ত সভাপতি রাশেদা খালেক, সাংগঠনিক সম্পাদক পাপিয়া বেগম, লিগাল এইড বিষয়ক সম্পাদক মাধুরী রায় চৌধুরী, শেখ রাসেল মডেল স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিসাইয়া মেহজাবিন প্রমুখ।


এছাড়াও, সকালে দ্যা অর্গানইজেশন ফর উইমেন ইন সায়েস্ন ইন দ্যা ডেভেলপিং ওয়ার্ল্ড (ওডব্লুএসডি) নারী দিবস উপলক্ষে এক র‌্যালির আয়োজন করে। র‌্যালিতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা ড. লায়লা আরজুমান বানু সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের নারী শিক্ষিকাবৃন্দ।

আরপি/ এআর

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top