রাজশাহী মঙ্গলবার, ১৮ই জুন ২০২৪, ৫ই আষাঢ় ১৪৩১


রাজশাহী বোর্ডে জেএসসির ৭৮৬৫টি খাতা পুনঃনিরীক্ষণের আবেদন


প্রকাশিত:
২১ জানুয়ারী ২০২০ ২৩:৩২

আপডেট:
২১ জানুয়ারী ২০২০ ২৩:৩৩

ছবি: সংগৃহীত

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করেছে পরীক্ষার্থীরা। তবে গত বছরের চেয়ে এ বছর রাজশাহী শিক্ষাবোর্ডে আবেদন প্রায় দ্বিগুণ বেড়েছে।

গত বছর ৪ হাজার ৫৬৩ জন পরীক্ষার্থী পুনঃনিরীক্ষণের জন্য ৮ হাজার ৯০২টি আবেদন করেছিল। এবার এ বোর্ডে ৯ হাজার ৩৭৫ জন পরীক্ষার্থী ৭ হাজার ৮৬৫টি খাতার ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছে।

রাজশাহী শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (জেএসসি) সেলিনা পারভীন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এ বছর পুনঃনিরীক্ষণের মধ্যে ইংরেজি বিষয়ে ২ হাজার ২২৭টি, গণিতে ২ হাজার ২৪৭টি, বাংলায় ১ হাজার ২৫২টি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে (আইসিটি) ৩৪১টি, বিজ্ঞানে ১ হাজার ১৩০টি, বাংলাদেশ ও বিশ্বপরিচয়ে ১ হাজার ৬১৮টি ও ধর্মে (ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা এবং খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষায়) ৫১০টি আবেদন জমা পড়েছে।

শিক্ষাবোর্ড সূত্র আরও জানায়, পুনঃনিরীক্ষণে সাধারণত ৪টি বিষয় দেখা হয়। এগুলো হল- উত্তরপত্রে সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেয়া হয়েছে কি না, প্রাপ্তনম্বর গণনা ঠিক হয়েছে কি না, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে উঠানো হয়েছে কি না এবং প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর সিটে বৃত্ত ভরাট সঠিকভাবে করা হয়েছে কিনা। এ সব বিষয় পরীক্ষা করেই পুনঃনিরীক্ষার ফল দেয়া হয়।

তার মানে কোনো শিক্ষার্থীর উত্তরপত্র পুনরায় মূল্যায়ন হয় না। পুনঃনিরীক্ষণে যে সব ফল পরিবর্তন হয় তা মূলত পরীক্ষকদের ভুলের কারণে।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর জেএসসি জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top